বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সমুদ্র মহড়া ‘কারাত-২০১৪’ সম্পন্ন

চট্টগ্রাম :–

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ সমুদ্র মহড়া এক্সারসাইজ কো-অপারেশন এ্যাফ্লোট রেডিনেস্ এন্ড ট্রেনিং (কারাত)-২০১৪ মঙ্গলবার (৩০-০৯-২০১৪) চট্টগ্রাম নৌ অঞ্চলে সফলভাবে সমাপ্ত হয়েছে।

এ উপলক্ষ্যে স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) তে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এ এম এম এম আত্তরঙ্গজেব চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা উপস্থিত ছিলেন। এছাড়াও, অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের সকল এরিয়া কমান্ডারগণ, এএফডি ও সশস্ত্র বাহিনীর প্রতিনিধিবৃন্দ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। যৌথ এ সমুদ্র মহড়ার সার্বিক দায়িত্বে নিয়োজিত ছিলেন কমডোর কমান্ডিং বিএন ফ্লোটিলা কমডোর এম খালেদ ইকবাল, এনডিসি, পিএসসি।

ছয়দিনব্যাপী অনুষ্ঠিত যৌথ এ সমুদ্র মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্রজয়, বঙ্গবন্ধু, দুর্জয়, সৈকত, নেভাল স্পেশাল ওয়্যারফেয়ার ফোর্স সোয়াডস, বিএন হেলিকপ্টার এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট ডর্নিয়ার-২২৮ সহ নৌসদস্যগণ অংশগ্রহণ করেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএনএস সেফগার্ড, পি-৮ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট, মোবাইল ডাইভিং এন্ড স্যালভেজ ইউনিট ১, মেডিকেল টিমএবং বিশেষায়িত ইউনিটসমূহ এ মহড়ায় অংশগ্রহণ করে। মহড়ার অংশ হিসেবে চট্টগ্রামে অবস্থিত নৌ ও বিমান ঘাঁটিতে বিভিন্ন যুদ্ধ কৌশল এবং চিকিৎসা সেবার বিষয়ে গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া মহড়া চলাকালীন সময়ে সামরিক বাহিনীর সদস্য, তাদের পরিবারবর্গ এবং বিএন স্কুলের শিক্ষার্থীদের জন্য পি-৮ এমপিএ এর উপর ষ্টাটিক ডিসপ্লের আয়োজন করে যুক্তরাষ্ট্র নৌবাহিনী। পাশাপাশি তারা বিএন আশার আলো স্কুলের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য কমিউনিটি সেবার ব্যবস্থা করে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply