সামাজিক সচেতনতাই পারে ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধ করতে—ওসি মিজানুর রহমান

মোঃ আক্তার হোসেন :–

“সামাজিক সচেতনতাই পারে ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধ করতে” একটি সচেতন সমাজের ছেলে মেয়েরা ইভটিজিং এর মত অপরাধের সাথে জড়িত থাকতে পারেনা। কারন সচেতন সমাজের অভিভাবকরা তাদের সন্তানদের কে ওই ভাবেই গড়ে তুলেন। তাই ওই সন্তানরা সামাজিক অবস্থার কথা চিন্তা করে ইভটিজিং বা এধরনের অপরাধ থেকে দুরে থাকেন। আর যে সমাজের অভিভাবক বা তাদের বাবা মা সচেতন না, ওই সন্তানেরাই ইভটিজিং বা বড় কোন অপরাধের সাথে জড়িত হয়ে পড়েন। তাই দরকার প্রত্যেকটি সমাজের লোকজন ও অভিভাবককে সচেতন হওয়া। অভিভাবকদের পাশা পাশি ছাত্র ছাত্রীরা বিদ্যালয়ে অবস্থান কালে শিক্ষক শিক্ষিকাদেরকেও সচেতন হতে হবে। সর্বপরি শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রী ও অভিভাবকরা সচেতন হলে ইভটিজিং এর মত অপরাধ থেকে আমাদের সমাজকে বাচাঁতে পারবো। আজ সোমবার সকালে দেবিদ্বার উপজেলার মোহনপুর উচ্চ বিদ্যালয়ে ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিক সচেতনতা বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তবে দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমান এসব বক্তব্য তুলে ধরেন। তিনি আরো বলেন, বাল্যবিবাহ প্রতিরোধেও সামাজিক সচেতনতা দরকার। বাল্যবিবাহ প্রতিরোধে আইন হয়েছে, যার যার অবস্থান থেকে আইনকে মানলেই বাল্যবিবাহ প্রতিরোধ করা যাবে। আজকে আমাদের সমাজে প্রায়ই বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে বাল্যবিবাহের কারনেই। তাই সকলকে সচেতন হতে হবে এবং বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে আসতে হবে।
মোহনপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে ও মোহনপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হরে কৃষ্ণ দেবনাথ এর পরিচালনায় ওই সভায় প্রধান অতিথি ওসি মোঃ মিজানুর রহমান ছাড়াও অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন আ’লীগ নেতা ও বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য সাহাদাত হোসেন মিঠু, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাজী আলমঙ্গীর হোসেন, দেবিদ্বার থানার এস.আই গোলাম কিবরিয়া, বিদ্যালয় পরিচালনা পর্ষদ এর সদস্য পুলিন কুমার নাহা, আলী আকবর, সহকারী শিক্ষক মনিরুল হক, বিজয় কুমার দত্ত, শফিকুল ইসলাম, মিজানুর রহমান, কবির হোসেন, ছাদেকুল ইসলাম, হাছিনা বেগম ও লাইলী বেগম প্রমুখ। সভা শেষে ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে আমাদের করনীয় বিষয়ে ছাত্র ছাত্রীদের মাঝে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply