ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লার অংশে ২৫ কিঃমিঃ যানজট

মো. জাকির হোসেন :–

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে হরতালকে কেন্দ্র করে গাড়ীর চাপ বৃদ্ধি, ফোর লেনের কাজের জন্য মালামাল উঠানামাসহ নিমসার এলাকায় যানবাহন রেখে মালামাল উঠা-নামার কারণে আজ শুক্রবার ভোর থেকে তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় যানবাহনে থাকা যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। চান্দিনা থেকে পদুয়ার বাজার পর্যন্ত ২৫ কিঃমিঃ দীর্ঘ এই যানজট ছিল। বেলা ২ টার পর থেকে যান চলাচল স্বাভাবিক হয়।
হাইওয়ে পুলিশ ও স্থানীয় সুত্র জানায়, গত বৃহস্পতিবার জামায়াতের ডাকা সকাল সন্ধ্যা হরতাল ও আগামী রবিবার আবারো হরতাল ডাকাকে কেন্দ্র করে মহাসড়কে যানবাহনের সংখ্যা ছিল অন্যান্য দিনের তুলনায় বেশী। তবে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফোর লেন সম্প্রসারণের কাজ এবং কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার এলাকায় মহাসড়কের উপর মালামাল উঠা-নামানোর কারণে ভোর থেকেই যানবাহনের গতি ধীর হয়ে আসায় ভোর ৫ টায় যানজটের সৃষ্টি হয়। এক পর্যায়ে সেটা চান্দিনা থেকে আলেখাড়চর পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার দীর্ঘ হয়। স্থানীয় একাধিক দায়িত্বশীল সুত্র জানায়, নিমসার এলাকায় দেশের অন্যতম বৃহৎ কাচাঁ বাজারের অবস্থান। সড়ক ও জনপথ বিভাগ থেকে মহাসড়কের উপর মালামাল উঠা-নামার ব্যাপারে নিষেধাজ্ঞা থাকলেও নিমসার এলাকায় সেটা মানা হয় না। প্রতিদিন ভোর থেকে দুপুর পর্যন্ত এইখানে রাস্তার উপর ভারী যানবাহন রেখে মালামাল উঠা-নামানোর কারণে যানজট সৃষ্টি হচ্ছে । এক সময় তা দীর্ঘ হয়। তাছাড়া মহাসড়কের ফোর লেন সম্প্রসারনের কাজ চলমান থাকায় যানজটের সৃষ্টি হয়। এতে যাত্রী সাধারনের চরম দুর্ভোগ পোহাতে হয়। এব্যাপারে ময়নামতি হাইওয়ে থানার এসআই ওমর জানান, হরতালের কারনে মহাসড়কে গাড়ীর চাপ বৃদ্ধি পেয়েছে। যার ফলে গাড়ির গতি কম থাকায় কিছুটা যানজটের সৃষ্টি হয়েছিল ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply