সৌদি আরবে অগ্নিদগ্ধে মৃত্যুর ঘটনা : মুরাদনগরে ২ পরিবারের মাঝে চলছে শোকের মাতম

মো. মোশাররফ হোসেন মনির, মুরাদনগর :–

সৌদি আরব রিয়াদের সোলাই এলাকায় আগুনে পুড়ে দগ্ধ হয়ে নির্মমভাবে কুমিল্লার মুরাদনগর উপজেলার চাপিতলা গ্রামের ইসরাফিল মিয়ার ছেলে ইকবাল হোসেন (৩২) ও ধনপতিখোলা গ্রামের গনি মিয়ার ছেলে রবিউল ইসলাম (৩৩) মৃত্যুর ঘটনায় থামছে না স্বজনদের আহাজারি। পরিবারের লোকজনের বুক ফাঁটা কান্নায় ভারি হয়ে ওঠেছে পরিবেশ। শোকে মূহ্যমান এসব ভাগ্যাহত শ্রমিকদের মা-বাবা, স্ত্রী ও স্বজনদের প্রতিটি মুহুর্ত এখন শুধুই কাটছে লাশের অপেক্ষায়। থামছে না তাদের আহাজারি। এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও চেয়ারম্যান-মেম্বারসহ সকল মহলের লোকজন শান্তনা দিতে যাচ্ছেন শোকার্ত ওই ২ বাড়িতে। তাদের শান্তনা দেয়ার ভাষা যেন হারিয়ে ফেলেছেন এলাকার লোকজন। এদিকে তাদের মরদেহ স্বজনদের কাছে কবে নাগাদ পৌঁছাবে তা সঠিকভাবে জানাতে পারছেন না স্থানীয় প্রশাসন।
এদিকে, মারা যাওয়া ইকবাল হোসেনের বাবা ইসরাফিল মিয়া ও মা সাজেদা খাতুন ছেলের শোকে চোখের জলে বুক ভাসান। তারা তাদের বুকের ধন পুত্রের চেহারা চেনা না গেলেও এক টুকরো হাঁড় হলেও দেখতে চান। অঙ্গার মরদেহে হাত বুলাতে চান। পুত্রশোকে তারা এখন পাগল প্রায়। স্বচ্ছলভাবে বেঁচে থাকার স্বপ্ন নিয়ে সৌদি আরবে যাওয়া রবিউল ইসলামের মা করুনা বেগম বাবা গনি মিয়া শোকে পাথরের মতো কেবলই কাঁদছেন। দীর্ঘ বছর ধরে দেখছেন না আদরের সন্তানকে। ছেলের মরদেহ আগুনে জ্বলে অঙ্গার হয়ে চেনা না গেলেও তা একবার ছুঁয়ে দেখতে চান। এদিকে মারা যাওয়া শ্রমিকরা এখনো বিদেশে যাওয়ার ঋণ পরিশোধ করতে পারেনি। ক্ষতিগ্রস্ত পরিবার দু’টি ক্ষতিপূরণ পাওয়ার জন্য সরকারের নিকট দাবি জানিয়েছে।
মুরাদনগর থানার অফিসার ইনচার্জ নাজিম উদ্দিন জানান, শ্রমিকদের মরদেহ আমাদের দেশে পাঠানোর ব্যাপারে ওই দেশের বিধি অনুযায়ী কিছু আনুষ্ঠানিকতা আছে। তা শেষ করার পর যথাসম্ভব কমসময়ে মরদেহগুলো দেশে আনার ব্যাপারে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারি ভাবে চেষ্টা চলছে। এ দুর্ঘটনায় মারা যাওয়াদের ক্ষতিপূরণের ব্যাপারেও সরকারি বিধি অনুযায়ী কর্তৃপক্ষের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।
প্রসঙ্গত: সৌদি আরব রিয়াদের সোলাই এলাকার ওমর মোহাম্মদ আল দেয়ারী ট্রেডিং কোম্পানীর ফোম তৈরির একটি কারখানায় গত মঙ্গলবার রাত অনুমান ১টায় আগুন লেগে উক্ত ২ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply