সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান পদ থেকে একে খন্দকারের পদত্যাগ

ঢাকা:–

সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনাপতি এবং সাবেক পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার, বীরউত্তম। পাশাপাশি তিনি সংগঠনটির প্রাথমিক সদস্যপদ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

বুধবার সন্ধ্যার পর মহাসচিব বরাবর লেখা পদত্যাগ পত্র ফোরামের ধানমন্ডি কার্যালয়ে পৌঁছানো হয়। ফোরামের ভারপ্রাপ্ত মহাসচিব হারুন হাবীব এটি গ্রহণ করেন।

এতে বলা হয়, ‘আমি অদ্য ১৭/০৯/২০১৪খ্রিঃ তারিখ থেকেই সজ্ঞানে এবং সুস্থ মস্তিষ্কে সেক্টর কমান্ডার্স ফোরামের “চেয়ারম্যান” এর পদ থেকে পদত্যাগ করছি এবং অদ্য ১৭/০৯/২০১৪খ্রিঃ তারিখ থেকে সেক্টর কমান্ডার্স ফোরামের সদস্য পদ থেকে আমার নাম প্রত্যাহার করছি।’

বয়সের কারণে বর্তমানে উক্ত পদে থেকে ফোরামের সার্বিক দায়িত্ব পালন করা সম্ভব হয়ে উঠছে না বলেও উল্লেখ করেন তিনি।

সম্প্রতি প্রথমা প্রকাশনী থেকে এ কে খন্দকারের মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক বই ‘১৯৭১: ভেতরে বাইরে’ প্রকাশিত হয়। বইটিতে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের সাতই মার্চের ভাষণ ও স্বাধীনতার ঘোষণা নিয়ে কিছু মন্তব্যের কারণে বইটি নিয়ে অব্যাহত বিতর্ক হচ্ছে। বইটি নিষিদ্ধ করার দাবি উঠেছে সংসদে। বিবৃতি দেওয়া হয় সেক্টর কমান্ডারস ফোরামের পক্ষ থেকে।

এতে বলা হয়, বইটিতে তিনি মুক্তিযুদ্ধের প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ সম্পর্কে যে দাবি উত্থাপন করেছেন, তা বাস্তবতাবিবর্জিত। স্বাধীনতার ৪৩ বছর পর এমন বিভ্রান্তিকর বক্তব্য আমাদের হতবাক করেছে। এই বইয়ের বক্তব্য এ কে খন্দকারের একান্তই নিজস্ব। বইয়ে তার বক্তব্য ও মন্তব্যর সাথে ফোরামের নীতি, আদর্শ ও ঐতিহাসিক সত্য উপলব্ধির মিল নেই।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply