মাছের উৎপাদন বৃদ্ধি করতে সকলের আন্তরিক সহযোগীতা প্রয়োজন —-মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

শামসুজ্জামান ডলার :–

চাঁদপুরের মতলব উত্তরে অভ্যন্তরীণ জলাভূমি, বর্ষাপ্লাবিত ধানক্ষেত, ও প্রাতিষ্ঠানিক জলাশয়ে পোণামাছ অবমুক্তকরন কার্যক্রমের উদ্ধোধনকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেন, কৃষিনির্ভর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মৎস্য সেক্টরের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশের মৎস্য সম্পদের সংরক্ষণ, উৎপাদন বৃদ্ধি ও উন্নয়নে মৎস্য অধিদফতর প্রধান ভূমিকা পালন করছে। ২০১২-১৩ অর্থবছরে ৮৪,৮৫২.৯১০ টন মৎস্য, চিংড়ি ও মৎস্যজাত পণ্য রফতানি করে ৪,১৬৯.৬৮ কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। দেশের মোট জনগোষ্ঠীর প্রায় ১৬৪ লাখ বা ১১ শতাংশ লোক মৎস্য সেক্টরের বিভিন্ন কার্যক্রমে নিয়োজিত। দৈনন্দিন খাদ্যে প্রাণিজ আমিষের প্রায় ৬০ শতাংশ জোগান দেয় মাছ।
গত শনিবার বিকেলে মতলব উত্তর উপজেলার সাদুল্যাপুর ইউনিয়নের পাঠানবাজার খালে পোণামাছ অবমুক্তকরন কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী আরো বলেন, বিরূপ প্রাকৃতিক পরিবেশ ও পলি জমে ভরাট হয়ে যাওয়ার কারণে সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা পুকুর-ডোবা, খাল-বিল, বরোপিট, হাওর-বাঁওড় ও নদী-নালা মাছের প্রাকৃতিক প্রজনন ও অবাধ বিচরণের অনুপযোগী হয়ে পড়েছে। এসব জলাশয় সংস্কার, পুনঃখনন ও খননের মাধ্যমে উন্নয়ন করে দেশীয় মাছের প্রজনন পরিবেশ পুনরুদ্ধার তথা আবাসস্থল পুনরুদ্ধারের লক্ষ্যে সরকার ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। তাই মাছের উৎপাদন বৃদ্ধি করতে সকলের আন্তরিক সহযোগীতা প্রয়োজন।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট রুহুল আমিন, উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শফিকুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলামসহ বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply