সরকারের উচিৎ কর্মমূখী কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দেয়া

সাকিল মোল্লা, কুমিল্লা :–

‘আমাদের দেশে প্রাথমিক শিক্ষা অনেকাংশে কার্যকর হলেও “সবার জন্য শিক্ষা’র বয়স্ক সাক্ষরতা সংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জনে আমরা এখনও পিছিয়ে আছি। এখনও ৬ কোটি নিরক্ষর বয়স্ক রয়েছে, যার অর্ধেক নারী। এছাড়াও প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৯.৮০% ঝরে পড়া শিশুর এই উচ্চমাত্রাকে রোধ করতে না পারলে দীর্ঘ মেয়াদে বাংলাদেশকে অনেক মাশুল গুণতে হবে। আর তাই শিক্ষাকে সাধারণ শিক্ষা থেকে বাস্তব ভিত্তিক শিক্ষায় রূপান্তরের জন্য সরকারের উচিৎ কর্মমূখী কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দেয়া।’ গত ৮ সেপ্টেম্ববর দাতা সংস্থা ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা গণসাক্ষরতা অভিযান ও দর্পণ সমাজ উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে দর্পণের অপরাজিতা সম্মেলন কক্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তাগন এ কথাগুলি বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব মোহাম্মদ সানাউল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব ফাতেমা মেহের ইয়াসমিন। সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-দর্পণ সমাজ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক মো: মাহবুব মোর্শেদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-সাবেক শিক্ষক নেতা আফসার উদ্দিন, বিশিষ্ট কবি ও সংগঠক ফখরুল হুদা হেলাল, বিটিভির কুমিল্লা প্রতিনিধি ও দৈনিক ময়নামতির নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর আলম রতন, সাপ্তাহিক মনোহরগঞ্জ বার্তার সম্পাদক আবুল কালাম আজাদ, ফটো সাংবাদিক ফোরামের সভাপতি ওমর ফারুকী তাপস, ৭১ টিভির কুমিল্লা প্রতিনিধি কাজী এনামুল হক ফারুক, রিলায়েন্স কলেজের অধ্যক্ষ মো: মোফাজ্জল হায়দার মজুমদার, দৈনিক কুমিল্লার কাগজের প্রধান প্রতিবেদক ও সাহিত্যিক মোতাহার হোসেন মাহাবুব, পিডস-এর নির্বাহী পরিচালক ইকরাম রানা, যমুনা টিভির কুমিল্লার স্টাফ রিপোর্টার ও সমতটের কাগজ ডট কমের প্রধান সম্পাদক দিলরুবাইয়াৎ সৌরভী, বিজয় টিভির কুমিল্লা প্রতিনিধি ও সাপ্তাহিক কুমিল্লা দর্পণ-এর বার্তা সম্পাদক মো: শাকিল মোল্লা, সমতটের কাগজ ডট কমের সম্পাদক ও সাপ্তাহিক নিরীক্ষণের নির্বাহী সম্পাদক জামাল উদ্দিন দামাল, দৈনিক আমাদের কুমিল্লার স্টাফ ফটো সাংবাদিক এন.কে রিপন এবং শিক্ষার্থী আফসানা আফরোজ জুঁই। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আনোয়ার হোসেন, কাউসার হোসেন, সাইফুল ইসলাম, মোসাম্মদৎ মমতাজ বেগম, শিরিন আক্তার, হেলাল উদ্দিন,আলী আশরাফ, সোহরাব হোসেন, জহুরা বেগম, নিগার সুলতানা প্রমুখ।
অনুষ্ঠান উপস্থাপনা করেন দর্পণ এর প্রোগ্রাম অর্গানাইজার মুমু আক্তার। সার্বিক সহযোগিতায় ছিলেন দর্পণ সমাজ উন্নয়ন কেন্দ্রের সহকারি প্রকল্প পরিচালক মো: আবুল হাসেম এবং ডিস্টিক্ট ক্যাম্পেইন ফ্যাসিলেটেটর সালমা আক্তার চৈতী।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply