চাঁদপুর জেলা কমিউনিটি পুলিশের ১৫ বছর পূর্তি উপলক্ষে আলোচনাসভা ও সংবর্ধনা অনুষ্ঠানে

মিজানুর রহমান রানা :–

চাঁদপুর জেলা কমিউনিটি পুলিশের ১৫ বছর পূর্তি উপলক্ষে আলোচনাসভা ও সংবর্ধনা অনুষ্ঠানে চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি মো. মাহবুবুর রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, আমাদের সমাজ বিভিন্ন কারণে বিভক্ত হয়ে আছে। আমাদের চিন্তা-চেতনা, রাজনীতি-অর্থনীতি, সমাজ-সংসার-ধর্ম বিভিন্ন কারণে এই বিভক্তি ও মতপার্থক্য থাকতে পারে। শত মতপার্থক্য থাকা সত্ত্বেও আমরা কিছু কিছু বিষয়ে সব সময় একাত্ম হয়ে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারি। আর কমিউনিটি পুলিশিং ব্যবস্থা এর মধ্যে অন্যতম। আমি অভিনন্দন জানাই এতসব মতপার্থক্য ও বিভক্তি ত্যাগ করেও চাঁদপুরে কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে দেশের একটি মডেল হিসাবে যারা দাঁড় করিয়েছেন। এদের প্রত্যেকেই সমাজে বিভিন্ন গুণে গুণাম্বিত। পুলিশ সবখানেই প্রয়োজন যেখানে অপরাধ রয়েছে। শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর বিভিন্ন শহর যেমন আমেরিকা নিউইয়র্ক, লন্ডন বিচার বহির্ভুত হত্যাকান্ড ও নানা অপরাধ ঘটছে। এসব যেমন বড় অপরাধ, তেমনি ছোট খাট 2অপরাধের জন্যে অপরাধীদের ধরে আইনে সোপর্দ করার জন্যে পুলিশের প্রয়োজন। আর কমিউনিটি পুলিশিং ব্যবস্থা গড়ে তোলা হলে মানুষ আরো নিরাপদে থাকবে। তাই জনগণের সেবার জন্যে আমরা কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে ভিন্ন আঙ্গিকে সাজানোর চেষ্টা করছি। আমাদের সু-ইচ্ছা তখনই পূর্ণতা পাবে যখন কমিউনিটি বা সমাজের লোকজন স্বতস্ফুর্ত এগিয়ে আসবে। আমি নিজেও একজন কমিউনিটির সদস্য। 022
এই সমাজের অংশ হিসেবে আমিও পুলিশকে সহযোগিতা করার চেষ্টা করি। সত্যের মিছিলে অনেকেই থাকেন, যারা সামনে এগিয়ে গিয়ে শ্লোগান ধরে সাহসের সাথে, তারাই প্রকৃত বীর। প্রকৃতপক্ষে কমিউনিটি পুলিশকে যারা সাহস করে এগিয়ে নিয়ে এসেছেন তাদের প্রতি আমার অভিনন্দন। আমি মনে করি এর আরো উত্তরোত্তর সমৃদ্ধি ঘটবে।
মঙ্গলবার সকালে চাঁদপুর শপথ চত্তর থেকে একটি বিশাল র‌্যালি আরম্ভ হয়ে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি মো. মাহবুবুর রহমান।
অতিরিক্ত পুলিশ সুপার কামরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা কমিউনিটি পুলিশের সভাপতি ডা. এসএম শহীদুল্যাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার মো. আমির জাফর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূরুল্যাহ নূরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. বদরুন নাহার চৌধুরী। এছাড়াও বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসকাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, চাঁদপুর প্রেসকাবের সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন মিলন, পৌর কমিউনিটি পুলিশের সভাপতি জিএম শাহাবুদ্দিন, সদর উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি শেখ মনির হোসেন বাবুল, মতলব উপজেলা চেয়ারম্যান ও মতলব উত্তর উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি মঞ্জুর আহমেদ, হাজীগঞ্জ উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি ড. আলমগীর কবির প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক সুফী খায়রুল আলম খোকন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর কমিউনিটি পুলিশ অঞ্চল-৫-এর সভাপতি কাজী শাহাদাত। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন হাফেজ মো. ইসমাইল হোসেন। গীতা পাঠ করেন জীবন কানাই চক্রবর্তী। অনুষ্ঠান শেষে কমিউনিটি পুলিশিংয়ে অবদানের জন্যে মৃত ব্যক্তিদের পক্ষে তাদের সন্তান ও স্বজনদের এবং জীবিত ব্যক্তিদের স্মারক ক্রেস্ট তুলে দেয়া হয়।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply