দেবিদ্বারে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিবন্ধীদের মাঝে চেক ও হুইল চেয়ার বিতরন

এবিএম আতিকুর রহমান বাশার :–

জাতীয় সমাজ কল্যাণ পরিষদ’র উদ্যোগে দেবিদ্বার উপজেলার ১৫টি স্বেচ্ছাসেবী সংগঠনকে বার্ষিক এককালিন অনুদান প্রদান এবং জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন কর্তৃক প্রাপ্ত বরুরা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে দেয়া ৫টি হুইল চেয়ার প্রতিবন্ধীদের মাঝে বিতরন করা হয় ।
রোববার সকাল সাড়ে ১০টায় সমাজসেবা অধিদপ্তর দেবিদ্বার’র আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে ওই সেচ্ছাসেবী সংগঠনগুলোর মধ্যে অনুদানের চেক এবং উপজেলা পরিষদ মিলনায়তনের সামনে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরন করা হয়।
উপজেলার ‘দেবিদ্বার রোগীকল্যান সমিতি’কে ৫০হাজার টাকার চেক, ‘দেশ ডেভেলপম্যানন্ট এসোসিয়েশন (বিডিএ)’, ‘দেবিদ্বার ফয়জুন্নেছা ফাউন্ডেশন’, ‘পল্লী উন্নয়ন সমাজ উন্নয়ন সংস্থা (পিএসএস)’, ‘মোহাম্মদপুর ইসলামী সমাজ কল্যাণ পরিষদ’সহ ৪টিকে ২০হাজার চেক, ‘ভিলেজডেভেলপম্যান্ট অরগানাইজেশন’, ‘জয়পুর সমাজ কল্যাণ পরিষদ’, ‘দেবিদ্বার পৌরসভা রিক্সা ও ভ্যান সংগঠন’, ‘উদয়ন সমাজ কল্যাণ সংস্থা’, ‘কমিউনিটি ডেভোলপম্যান্ট প্রজেক্ট(কোডেপ)’সহ ৫টিকে ১৫হাজার টাকার চেক, ‘সোনারবাংলা মানব কল্যান পরিষদ’, ‘দেবিদ্বার উপজেলা(অবঃ) পুলিশ বহুমুখী কল্যাণ সমিতি’, ‘মোহনা আদর্শ সমাজ কল্যাণ পরিষদ’, ‘দেবিদ্বার থানা(অবঃ) সৈনিক কল্যান সংস্থা’, ‘জীবনের নেছা সমাজ কল্যাণ সমিতি’সহ ৫টিকে ১০হাজার টাকার চেক করে ১৫টি স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের মধ্যে ২লক্ষ ৫হাজার টাকা প্রদান করা হয়। পরে প্রতিবন্ধীদের মধ্যে মোসাঃ হোসনেয়ারা, সুরুজ মিয়া, মোঃ নজরুল ইসলাম, শেখ মিজানুর রহমানসহ ৫জনের মধ্যে ৫টি হুইল চেয়ার বিতরন করা হয়। ??????????
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অথিতি হিসেবে উপস্থিত ছিলেন দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রুহুল আমিন, ভাইস চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম সহিদ, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ দাউদ হোসেন চৌধূরী, দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমান। সভা পরিচালনা করেন দেবিদ্বার উপজেলা সমাসেবা অফিসার মোঃ কবির আহমেদ।
সভায় বক্তারা বলেন, সরকারের পাশাপাশি বেসরকারী স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনগুলো সমাজের উন্নয়নে আর্থিকভাবে স্বাবলম্বী, স্বাস্থ্য সেবা, কৃষি, শিক্ষা, বনায়ন’র উন্নয়ন এবং যৌতুক, বাল্য বিয়ে, মাদক, ইভটিজিং প্রতিরোধে অনেক কাজ করে থাকেন, সে কাজের তুলনায় এ অনুদানের চেক খুবই কম। তার পরও এ অর্থ যাতে যথাযথ ভাবে ব্যায় হয় সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজর রাখতে হবে। তাছাড়া প্রতিবন্ধীরা আমাদের সমাজেরই অংশ। তারা আমাদের প্রতিবেশী, ভাই/বোন, সন্তান তাদের বেড়ে উঠায় এবং স্বাভাবিক জীবন যাপনে আমাদের অন্যান্য স্বাভাবিক জীবন ধারন কারীদের মতোই আচরন করতে হবে। তাদের যোগ্যতানুযায়ী শিক্ষাদান ও কর্মের সংস্থান দিতে হবে। তাহলেই আমরা পিছিয়ে থাকবনা, অভিষ্ঠ লক্ষ্যে এগিয়ে যেতে পারব।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply