জাতীর জনকের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে মালয়েশিয়া বাংলাদেশ দুতাবাস

এম.আমজাদ চৌধুরী রুনু ,মালয়েশিয়া প্রতিনিধি :–

যথাযোগ্য মর্যাদায় মর্ধ দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৩৯ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দুতাবাস। বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে পালিত হয়।শুক্রবার সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত রাখার মাধ্যমের দিনের কর্মসূচি শুরু হয়।
কর্মসূচি উদ্বোধন করেন মালয়েশিয়া নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বীরমুক্তিযোদ্ধা এ কে এম আতিকুর রহমান
রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ও মালয়েশিয়া আওয়ামীলীগের নেএবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন পূর্বে মোনাজাত পরিচালনা করেন প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ হযরত মাওলানা মীর হাবিবুর রহমান যুক্তিবাদী পরে মালয়েশিয়া বাংলাদেশ দুতাবাস কার্যালয়ে ৩৯তম শোক দিবসের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মালয়েশিয়া নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত বীরমুক্তিযোদ্ধা এ কে এম আতিকুর রহমান।ফাস্ট সেক্রেটারি মুসলেনা নাজনিনের অনুষ্ঠান পরিচালনায় শোক দিবসে বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেয়া বাণী পাঠ করে শুনান লেবার কাউন্সুলার মন্টু কুমার বিশ্বাস ,হেড অফ চেন্সেলোর আনিসুল হক। বক্তব রাখেন বাংলাদেশ দুতাবাসের কর্মকর্তা ,মালয়েশিয়া আওমীলীগের সভাপতি এ.কে. এম. আলমগীর হোসেন, যুগ্ন-সম্পাদক রাসেদ বাদল, হুমায়ন কবির, যুবলীগের আহবায়ক এ.কামাল হোসেন চৌধুরী, মানসুর আল বাসার সোহেল, জহিরুল ইসলাম জহির, ছাএলীগের শরিফুল ইসলাম ডানিস ও মোঃ হুমায়ন কবির ।
সমাপনী বক্তবে মালয়েশিয়া নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত বলেন আমাদের এই দিন টি জাতি গভীর শ্রদ্ধা সহকারে স্মরণ করে। তাই আমাদের এই শোক কে শক্তিতে পরিনত করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সপ্ন কে বাস্তবায়ন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।আলোচনা সভায় বক্তারা আরো বলেন ১৯৭৫ সালে ১৫আগষ্ট যারা রাতের আধাঁরে স্বপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মানকে হত্যা করেছে বাঙ্গালী সাহসী জাতি কখনো তাদের হ্মমা করবেনা এবং পলাতক বঙ্গবন্ধু হত্যা মামলার আসামীদের ফেরৎ এনে অনত-অভিলম্ভে ফাঁসির রায় কায্রকর করার আহবান জানান, শোক দিবসে আলোচনায় সভায় উপস্থিত ছিলেন মালয়েশিয়া আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন মুকুল, অহিদুর রহমান অহিদ, আব্দুল করীম, যুগ্ন-সম্পাদক রাসেদ বাদল, হুমায়ন কবীর, এম আমজাদ চৌধুরী রুনু , এস.এম,আবুল হোসেন, মোখলেছুর রহমান, সাইফুল সাইফুল সিরাজ, মিনহাজ উদ্দিন মিরান, আলমগীর হোসেন ব্লাক,মুক্তিযোদ্ধা ,দেলোয়ার হোসেন, হাজ্বি মতিউর রহমান. ইলিয়াস আহমাদ রফিক ,শওকত হোসেন পান্না, যুবলীগের তাজকীর আহমেদ,শফিকুর রহমান চৌধুরী, মনসুর বিজন মজুমদার, মিতুল, মাহাবুর রহমান রুবেল, সোহেল বিন রানা, শাব্বির আহমেদ, রেজাউল হক লায়ন, স্বেচ্ছা সেবক লীগের আহ-বায়ক বি. এম.বাবুল, এম. ছাএলীগের স্বাধীন চৌধুরী, ওযাসিম, শ্রমীকলীগের আব্দুর রাজ্জাক ও মালয়েশিয়া আওমীলীগের অঙ্গ সংগঠনের নেত্রী বৃন্দ।

বঙ্গবন্ধু ও তার পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতের মাধ্যমে সকালের কর্মসূচি শেষ করা হয়। মোনাজাত পরিচালনা করেন যুক্তিবাদী হাবিবুর রহমান

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply