বাংলাদেশি নারী বিয়েতে সৌদি সরকারের নিষেধাজ্ঞা!

ঢাকা :–
সৌদি পুরুষদের জন্য বাংলাদেশসহ চারটি দেশের নারীদের বিয়ে করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে আইন প্রণয়ন করছে সৌদি সরকার। যে দেশগুলোর নারী বিয়েতে নিষেধাজ্ঞা আসছে সেগুলো হল, বাংলাদেশ, পাকিস্তান, চাদ ও মিয়ানমার। সূত্র : টাইমস অব ইন্ডিয়া
সৌদি গেজেট মঙ্গলবার এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে। পত্রিকাটি জানায়, এই চার দেশের নারীদের বিয়ে করার ব্যাপারে সৌদি নাগরিকদের প্রতি কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মক্কা পুলিশের পরিচালক মেজর জেনারেল আসাফ আল-কুরেশি সৌদি গেজেটকে এ তথ্য নিশ্চিত করেছেন।
জানা গেছে, এই চারটি দেশের প্রায় পাঁচ লাখ নারী বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন। তবে এই চারটি দেশের নারীদের বিয়ে করার ওপর নিষেধাজ্ঞা জারি করলেও অন্য যেকোনো দেশের নারীদের বিয়ে করার ক্ষেত্রেও কঠোর নিয়মনীতি মেনে চলতে হবে সৌদি পুরুষদের।
ইসলামি শরিয়াহ অনুযায়ী দ্বিতীয় বা ততোধিক বিয়ে করার জন্য প্রথম স্ত্রী’র কাছ থেকে সৌদি পুরুষরা কোনো ধরনের অনুমতি গ্রহণ করেন না। কিন্তু নতুন এই আইনের কারণে সৌদি আরব ছাড়া অন্য যেকোনো দেশের নারীদের বিয়ে করতে হলে সেই নারীর ব্যক্তিগত জীবনের সমস্ত তথ্য প্রথম স্ত্রীকে জানিয়ে অনুমতি নিতে পারলেই তাকে বিয়ে করতে পারবেন সৌদি পুরুষরা।
এছাড়া, অন্য দেশের নারীদের বিয়ের ক্ষেত্রে স্বামী ও স্ত্রী’র বয়সের পার্থক্য কোনো অবস্থাতেই ২৫ বছরের বেশি হতে পারবে না বলেও আইনে উল্লেখ করা হয়েছে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply