চান্দিনা মাইজখার ইউপি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহালদশা; আবাসিক ভবন এখন পাবলিক টয়লেট

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা(কুমিল্লা):–

চান্দিনা উপজেলার বদরপুর বাজারে অবস্থিত ৯নং মাইজখার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি বিভিন্ন সমস্যার আবর্তে হাবুডুবু খাচ্ছে। কেন্দ্রটির অবকাঠামোগত অবস্থা খুবই নাজুক। সামান্য বৃষ্টি হলেই ভবনটির ছাদ চুঁয়ে পানি পড়ে। ফলে কেন্দ্রের অফিসিয়াল কাগজপত্রও ভিজে নষ্ট হয়ে যায়। কেন্দ্রে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীরা এখানে বসে কাজ করতে পারেন না। খাতা-পত্র ও আসবাবপত্র রক্ষা করতে ব্যবহৃত হয় পলিথিন কাগজ। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে দেখার কেউ নেই। কেন্দ্রের দায়িত্বে এক জন ডাক্তার, এক জন মেডিকেল এসিসট্যান্ট, এক জন ভিজিটর, এক জন আয়া থাকলেও তারা নিয়মিত অফিস করেন না ।
এদিকে কেন্দ্রটির সামনে খালি জায়গায় কোন বাউন্ডারী দেয়াল (নিরাপত্তা বেষ্টনী) না থাকায় বাজারের কাঠ ও ফার্নিচার ব্যবসায়ীরা তাদের মালামাল স্তুপ করে রাখে। এতে ডাক্তার ও রোগীদের যাতায়াতে সমস্যা হয়।
কেন্দ্রেটির পাশে অবস্থিত আবাসিক ভবনটির আরও নাজুক অবস্থা। এটি ডাক্তার ও ভিজিটরদের বসবাসের জন্য নির্মাণ করা হলেও এটি এখন পাবলিক টয়লেট হিসাবে ব্যবহৃত হচ্ছে। বদরপুর বাজার ও আসে পাশের লোকজন এটিকে পাবলিক টয়লেট হিসেবে ব্যবহার করছে। বৃষ্টি হলে ভবনের ভিতর হাটু পর্যন্ত পানি জমে থাকে। তাছাড়া ভবনটির ভিতরের পরিবেশ এতই নোংড়া যে বসবাসের অযোগ্য। যার কারণে ডাক্তার ও ভিজিটররা এখানে থাকেন না।
স্থানীয়দের অভিযোগ, দূরে বাসা নিয়ে থাকার কারণে সঠিক সময়ে ডাক্তার ও ভিজিটররা কেন্দ্রে আসা যাওয়া করতে পারছেন না। রোগীদের স্বাস্থ্য সেবা দিতেও সমস্যা হচ্ছে।
এ ব্যপারে চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ ইউছুফ জানান, কেন্দ্রটি ফ্যামিলি প্ল্যানিং এর আন্ডারে। আমার কিছুই করার নাই। তবে আমি বিষয়টি ফ্যামিলি প্ল্যানিং কর্মকর্তাকে জানাবো।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply