পেট্রোবাংলার অধিগ্রহনকৃত জমির ন্যায্যমুল্যের জন্য মুরাদনগরে কৃষকদের আন্দোলনের ঘোষনা

মোশারফ হোসেন মনির,মুরাদনগর :–

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলা মকলিশপুর গ্যাস ফিল্ডের জন্য বাপেক্স কতৃক অধিগ্রহনকৃত জমির ন্যায্যমুল্য না পেয়ে ক্ষোভে ফুঁসছে ক্ষতিগ্রস্থ কৃষকরা। জমির ন্যায্যমুল্য না পেলে বৃহত্তর আন্দোলনে নামার ঘোষনা দিয়েছে মকলিশপুর এলাকার জমির মালিক সাধারন কৃষকরা।
জানা যায়, মকলিশপুর গ্রামে তেল গ্যাস অনুসন্ধানের জন্য বাপেক্স ৭ একর ২৮ শতাংশ জমি ভাড়া নিয়ে বেশ কিছুদিন অনুসন্ধান চালিয়ে মকলিশপুর গ্রামে গ্যাসের সন্ধান পায় বাপেক্স। গ্যাস পাওয়ার পর বাপেক্স ভাড়া করা জমি গুলোর ভাড়ার টাকা নিয়মিত পরিশোধ করে। ক্ষতিগ্রস্থ কৃষকরা জানায়, হঠাৎ করেই ওইসব জমি গুলো পেট্রোবাংলা জেলা প্রশাসনের মাধ্যমে অধিগ্রহনের উদ্যোগ নেয়। বিষয়টি জানতে পেরে কৃষকরা ওই সময় জমির মুল্য নির্ধারনের জন্য আন্দোলনে নামে। পরে বাপেক্স ও পেট্রোবাংলা কতৃপক্ষ কৃষকদের আন্দোলন নিভৃত করে আলোচনায় আসার প্রস্তাব দেয় এতে উভয় পক্ষের সার্বিক সমন্বয় ও জমির মালিকদের প্রতিনিধিত্ব করার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল হাকিম সওদাগরকে মনোনীত করা হয়। পরে ওই ইউপি চেয়ারম্যান সহ সরকার দলীয় নেতৃবৃন্দরা বাপেক্স কতৃপক্ষ থেকে জমির ন্যায্যমুল্য আদায় করে দেয়ার আশ্বাস দিলে কৃষকরা আন্দোলন স্থগিত করে। পরে বেশ কিছুদিন সময় ক্ষেপন করার পর বাপেক্স ইতিপুর্বে গ্যাসফিল্ড কতৃপক্ষ সমন্বয়কারী ইউপি চেয়ারম্যান আব্দুল হাকিম সওদাগর সহ কাউকে কোন প্রকার অবহিত না করেই সর্বনিন্ম ২লক্ষ টাকা শতাংশ মুল্যের জমি মাত্র ১০ হাজার টাকা মুল্য নির্ধারন করে কুমিল্লার জেলা প্রশাসনের ভুমি অধিগ্রহন শাখায় জমা করে। কিন্তু জমির মালিকরা ওই টাকা গ্রহন করবেনা বলে কতৃপক্ষকে সাফ জানিয়ে দিলে কতৃপক্ষ কোন কর্নপাত করছে না।
গত শনিবার এই দাবীতে সাধারন কৃষকরা মকলিশপুর গ্যাস ফিল্ডের সামনে মানববন্ধন করেন।
উল্লেখ্য একই ইউনিয়নে অবস্থিত অপর গ্যাসফিল্ড তাল্লো বাংলাদেশ ৪ বছর পুর্বে জমির মুল্য ১লক্ষ ২০ হাজার টাকা করে কৃষকদেরকে পরিশোধ করেছিলো। এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আব্দুল হাকিম সওদাগর বলেন, বাপেক্স কতৃপক্ষ আমার এলাকার প্রায় অর্ধ শতাধিক কৃষক পরিবারের সাথে প্রতারনা করছে। ন্যায্যমুল্য ছাড়া জমি অধিগ্রহন করে আমাদের এলাকার কৃষকদেরকে যেভাবে বঞ্চিত করা হচ্ছে তা অমানবিক নীতি বির্বজিত কাজ ছাড়া আর কিছু নয়। বিষয়টি নিয়ে কথা বলার জন্য বেশ কয়েকবার মকলিশপুর গ্যাস ফিল্ডে গেলেও এ বিষয়ে কতৃপক্ষ মুখ খুলতে রাজি নয় ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply