মতলব উত্তরে নারী উন্নয়ন ফোরামের কমিটি গঠন সংক্রান্ত কর্মশালা

শামসুজ্জামান ডলার :–

মতলব উত্তর উপজেলায় নারী জনপ্রতিনিধিদের সচেতনতা ও সক্ষমতা বৃদ্ধি এবং তাদের অধিকার রক্ষায় উপজেলা পর্যায়ে নারী উন্নয়ন ফোরাম গঠনের লক্ষ্যে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।
সোমবার সকালে উপজেলা পরিষদে মায়া বীরবিক্রম মিলনায়তরন উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা গর্ভন্যান্স প্রজেক্টের (ইউজেডজিপি) বাস্তবায়নে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ মঞ্জু।
কর্মশালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্ব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চট্রগ্রাম বিভাগীয় ইউজেটজিপি প্রজেক্টের ফেসিলিটেটর আনোয়ার পাশা। মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আতাম বোরহান উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা বেগম।
কর্মশালা অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীরা সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তাই স্থানীয় পর্যায়ে নারী সদস্যদের আরো শক্তিশালী করতে সবাইকে এগিয়ে আসতে হবে। তাই সমাজে পিছিয়ে পড়া নারীদের সামগ্রিক উন্নয়ন ও সৃজনশীলতা বৃদ্ধিতে নারী উন্নœয়ন ফোরামের কমিটি কাজ করবে বলে তারা আশা ব্যক্ত করেন। সমাজে পিছিয়ে পড়া নারীর সামগ্রিক উন্নয়ন ও সৃজনশীলতা বৃদ্ধিতে ভূমিকা রাখা। স্ব স্ব পরিষদে বা কাউন্সিলে কার্যকর ভূমিকা রাখার জন্য স্থানী সরকার আইন-কানুন ও কার্যক্রম ভাল ভাবে অবহিত হওয়া এবং নারীর পক্ষে আইনী সংস্কারে অবদান রাখা। পরিষদে উন্নয়ন কার্যক্রমে জেন্ডার সংবেধনশীলতা ও জেন্ডার সমতায় ভূমিকা রাখতে হবে।
পরে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তারকে পদাধিকার বলে সভাপতি নির্বাচিত ঘোষনা করা হয়। প্রত্যেক্ষ ভোটে সহ-সভাপতি নির্বাচিত হন- মোহনপুর ইউপির সংরক্ষিত মহিলা সদস্য পারুল বেগম, সাধারণ সম্পাদক পদে- জহিরাবাদ ইউপির আনজুমা বেগম ও কোষাধ্যক্ষ পদে সাদুল্যাপুর ইউপির আমেনা বেগম রানু। নারী সদস্যদের নিয়ে ১১সদস্য বিশিষ্ট নারী উন্নয়ন ফোরামের কমিটি গঠন করা হয়।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply