নাইজেরিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

ঢাকা:–

নাইজেরিয়াকে হারিয়ে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে উঠেছে আর্জেন্টিনা। অধিনায়ক লিওনেল মেসির জোড়া গোল ও মার্কোজ রোজোর করা একটি মাত্র গোলে বুধবার ফোর্তো আলেগ্রে শহরের এস্তাদিও বেরিয়া-রিও স্টেডিয়ামে সুপার ঈগলদের বিপক্ষে ৩-২ এ জয় নিয়ে মাঠ ছাড়ে আলেসান্দ্রো স্যাবেইয়ার শীর্ষরা। নাইজেরিয়ানদের পক্ষে জোড়া গোল করেন স্ট্রাইকার আহমেদ মুসা।

ম্যাচের প্রথমার্ধের তিন মিনিটেই গোল করেন আর্জেন্টাইন অধিনায়ক। ব্রাজিল বিশ্বকাপে এটি ছিল মেসির তৃতীয় গোল। অ্যাঞ্জেল ডি মারিয়ার শট নাইজেরিয়ার গোলকিপার ঠেকিয়ে দিলে তা পোস্টবারে লেগে মেসির কাছে ফিরে আসে। বার্সেলোনার স্ট্রাইকার ফিরতি বল দশ গজ দূর থেকে জালে পাঠাতে সময়ক্ষেপণ করেননি।

এর এক মিনিট পরেই দারুণভাবে সমতায় ফেরে নাইজেরিয়া। আহমেদ মুসার ১৬ গজ দূর থেকে নেওয়া বাঁকানো শট আটকাতে ব্যর্থ হন আর্জেন্টাইন গোলরক্ষক সার্জিও রোমেরো।

ম্যাচের দশ মিনিটে আবারও গোলের সুযোগ পায় আর্জেন্টাইনরা। তবে গঞ্জালো হিগুয়েন-মেসির এ প্রচেষ্টা সফল হয়নি। ২৬ মিনিটেও ডি মারিয়ার ক্রস থেকে পায়ে বল নিতে পারেননি মেসি।

৩০ মিনিটে ডি মারিয়ার আরেকটি শট নাইজেরিয়ান গোলরক্ষক রুখে দেন। ৪২ মিনিটে মেসির নেওয়া বাঁকানো একটি ফ্রি-কিক চমৎকারভাবে ক্লিয়ার করেন নাইজেরিয়ান গোলরক্ষক এনিয়েমা।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ডি-বক্সের বাইরে মেসিকে অবৈধ্যভাবে বাধা দেওয়ায় ফ্রি কিক পায় আর্জেন্টিনা। আর্জেন্টাইন অধিনায়কের নেওয়া এবারের ফ্রি-কিক রুখে দিতে ব্যর্থ হন এনিয়েমা। বল জালে জড়ালে ২-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আর্জেন্টাইনরা।

প্রথমার্ধে আর্জেন্টিনা ৭০ শতাংশ সময় বল নিজেদের পায়ে রেখেছিল। গোলপোস্ট লক্ষ্য করে সাতবার শট নেয় তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই (৪৭ মিনিটে) ম্যাচে সমতায় ফেরে নাইজেরিয়া। সুপার ঈগলদের আবারও সমতায় ফেরান আহমেদ মুসা। তবে সমতা খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি নাইজেরিয়া। তিন মিনিট পরেই ম্যাচের ৫০ মিনিটে লাভেজ্জির কর্নার কিক থেকে মার্কোস রোজো গোল করে দলকে এগিয়ে নেন।

ম্যাচের ৬২ মিনিটে মেসিকে মাঠ থেকে তুলে নেন আলজান্দ্রো স্যাবেইয়া। মেসির বদলি হিসেবে মাঠে নামেন রিকার্ডো আলভারেজ। এর আগে প্রথমার্ধের ৩৭ মিনিটে পায়ে আঘাত পেয়ে মাঠ থেকে উঠে যান সার্জিও আগুয়েরো। তার পরিবর্তে মাঠে নামনে ইজিকুইল লাভেজ্জি।

ম্যাচের ৭৪ মিনিটে মুসার সামনে হ্যাটট্রিক করার সুযোগ এসেছিল। তার একটি ভলি ক্রসবারের উপর দিয়ে চলে গেলে হ্যাটট্রিক বঞ্চিত হন তিনি। এর মিনিট তিনেক পর আবারও জাবালেত্তার অসাধারণ ডিফেন্সে গোল করতে ব্যর্থ হন মুসা।

৭৮ মিনিটে লাভেজ্জির একটি জোরালো শট আটকে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ম্যাচে আর কোনো দল গোলের দেখা না পেলে ৩-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে গ্রুপ ‘এফ’র শীর্ষ দল আর্জেন্টিনা।

বুধবার রাত ১০টায় ব্রাজিলের ফোর্তো আলেগ্রে শহরের এস্তাদিও বেরিয়া-রিও স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপে প্রথম রাউন্ডের শেষ খেলায় মুখোমুখি হয় আর্জেন্টিনা এবং নাইজেরিয়া। বুধবারের ম্যাচে জয়ী হয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শীর্ষ ১৬-তে গেল মেসিবাহিনী।

এ ম্যাচে হারলেও আগের দুই ম্যাচের একটিতে জয় ও অপরটিতে ড্র করায় পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে আর্জেন্টিনার সঙ্গে পরবর্তী রাউন্ডে খেলছে নাইজেরিয়া।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply