ইরাকের প্রধান তেল শোধনাগার তালেবানদের দখলে

ঢাকা:—

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে বাইজিতে দেশটির সবচেয়ে বড় তেল শোধনাগারটি সম্পূর্ণ দখলে নিয়েছে বলে দাবি করেছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ত নেতৃত্বাধীন সুন্নি তালেবানরা।
এর আগে ওই তেল শোধনাগারটি প্রায় দশদিন ধরে তারা অবরুদ্ধ করে রেখেছিল। প্রকল্পটি থেকে ইরাকের এক তৃতীয়াংশ জ্বালানি সরবরাহ করা হতো।
এর আগে আইএসআইএল মুজাহিদরা ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলসহ বাগদাদের উত্তর পশ্চিমের অনেকগুলো শহর নিয়ন্ত্রণে নিয়ে গেছে।
ইরাকের সাথে সিরিয়া ও জর্দান ক্রসিং বর্ডারও এখন তাদের নিয়ন্ত্রণে।
সালাউদ্দিন প্রদেশে বিদ্রোহীদের একজন মুখপাত্র জানান, বাইজির তেল শোধনাগারটি পরিচালনার জন্য স্থানীয় উপজাতীয়দের কাছে হস্তান্তর করা হবে।
তিনি বলেন, তারা বাগদাদের দিকে তাদের অগ্রসর অব্যাহত রাখবে।
সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরাকের প্রধানমন্ত্রী নূরি আল-মালিকিসহ দেশটির শিয়া-সুন্নি নেতাদের সাথে বৈঠক করেন। এসময় তিনি সুন্নি তালেবানদের সাথে যুদ্ধে ইরাককে দ্রুত ও টেকসই সমর্থন জানাবে বলেও জানান।
তিনি আরো বলেন, ইরাকে তালেবানদের একের পর এক হামলা দেশটির জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ হামলা অব্যাহত থাকলে তা আরো ভয়াবহ আকার ধারণ করবে।
তাছাড়া সংকট নিরসনে দেশটির শিয়া-সুন্নি নেতাদের একসাথে কাজ করারও আহ্বান জানান তিনি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply