শুভ জন্মদিন মেসি

ঢাকা:—
ব্রাজিল বিশ্বকাপটা মেসিময় হয়ে উঠতে পারে। এ উপলক্ষে তো তার নিজের প্রস্তুতি শুরু হয়েছিল অনেক আগে থেকেই। গত মৌসুমের শেষদিকে বার্সার মেসি যেন পাল্টে যাচ্ছিলেন। স্প্যানিশ মিডিয়াও সন্দেহ করেছিল জাদুকরের মনোযোগ সরে যাচ্ছে। তখন তিনি আসলে বিশ্বকাপে জাদু দেখানোর জন্য তৈরি হচ্ছিলেন। আগের দুটি বিশ্বকাপে নিজের বলতে একটা গোল ছাড়া কিছুই ছিল না, এ দিয়ে তো মানায় না চারবারের বিশ্বসেরা ফুটবলারকে। শিল্পীর মান সুরক্ষিত থাকে না।
সবার ধারণা ছিল, গেল বিশ্বকাপটাই উজ্জ্বল হবে শিল্পীর তুলিতে কিন্তু হয়েছে যারপরনাই ব্যর্থ। তার ক্যারিয়ারের চূড়ান্ত ব্যর্থতার স্মারক হয়ে আছে নাইজেরিয়া ও গ্রিসের ম্যাচ দুটি, গোলপোস্ট লেগে ফিরে আসে শট কিংবা বাতাস লাগিয়ে চলে যায়, অথবা গোলরক্ষকের অবিশ্বাস্য সেভে সম্ভাবনা নাকচ হয়ে যায়। যার জীবনে বিশ্বকাপ এমন দুর্বিষহ স্মৃতি হয়ে আছে তার জন্য এই মহামঞ্চ তো ভয়েরও ব্যাপার। তাই নতুন অভিযানে শুরু করতে গেলে বিশেষ প্রস্তুতি লাগবে। মনের ভয়-আড়ষ্টতা দূর করে নিজেকে অনুপ্রাণিত করতে হবে। অর্থাৎ বিশ্বকাপের মেসি বদলেছেন, বদলেছে তার ভাগ্যও। বসনিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই তিনি হাজির হয়েছেন নতুন রূপে। জাদুকরের দুর্দান্ত গোলে হয়েছে আর্জেন্টিনার বিশ্বকাপ শুরু। এরপর ইরানের বিপক্ষে গোল করে জিতিয়েছন দলকে।
সেই মেসির জন্মদিন আজ। সতীর্থরা তাই ঘটা করেই পালন করতে চান উপলক্ষ্যটা।
আজ ২৭ বছরে পা রাখা জাদুকর বদলেছেন কিন্তু আর্জেন্টিনা বদলায়নি। এত এত তারকার পরও খেলায় ফেরেনি সৌন্দর্য এবং সবকিছু জিতে নেওয়ার প্রবল আকাঙ্ক্ষা। বিশ্বকাপ জেতার জন্য সব সময় একজন মহাতারকা লাগে, যেমন ’৮৬-এর আর্জেন্টিনার ম্যারাডোনা, ’৯৪-এর ব্রাজিলের রোনালদো, ’৯৮-এর ফ্রান্সের ছিল জিনেদিন জিদান। সূর্যকে কেন্দ্র করে ঘোরে গ্রহ-নক্ষত্ররা। মেসি সূর্য হলে বাকিরা এখনো অনুজ্জ্বল নক্ষত্র। তাই এখনো পর্যন্ত আর্জেন্টিনার যত আলো এখন ওই সূর্যেরই। ২৭-তম জন্মদিনে সূর্যটা আরও জ্বলুক এই প্রত্যাশাই আর্জেন্টাইনদের।

Check Also

শেষ ষোলোতে চোখ ফ্রান্সের

  রাশিয়া বিশ্বকাপে গ্রুপ সি’র লড়াইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ পেরুর মুখোমুখি হবে ফ্রান্স।ইয়েবাতেরিনবার্গের অ্যারেনায়া ...

Leave a Reply