নিষিদ্ধ হলেও মতলবের মেঘনায় অবাধে ধরা হচ্ছে পাঙ্গাসের পোনা

শামসুজ্জামান ডলার :–

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর ষাটনল থেকে চর আলেকজান্ডার পর্যন্ত ১মার্চ থেকে ৩০জুন পর্যন্ত পাঙ্গাস মাছের পোণা ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মানা হচ্ছে না। নদীতে পাঙ্গাস পোনা ধরা ও স্থানীয় আড়ৎ ও বাজারগুলোতে তা বিক্রি হচ্ছে অবাধে।

উপজেলার মেঘনা নদীর বিভিন্ন অঞ্চলে অবাধে পাঙ্গাস মাছ ধরার পরে তা ষাটনল বাবুর বাজার, ছটাকি, এখলাছপুর, আমিরাবাদ, কানুদী মৎস্য আড়ৎসহ স্থানীয় বিভিন্ন হাট-বাজারে বিক্রি হচ্ছে। কয়েকজন মৎস্য আড়ৎদারের সাথে কথাহলে তারা জানায়, ভাই আমরা জেলেগ কাছ থাইকা পয়সাদিয়া কিনি বিভিন্ন বাজোরের পাইকারগ কাছে বেইচা দেই, এর বেশী অমরা কিছু জানি না।
সরেজমিনে উপজেলার সর্ববৃহৎ মাছের আড়ৎ ষাটনলের বাবুবাজার মৎস্য অড়ৎ সহ কয়েকটি কয়েকটি আড়ৎ ও ছেংগারচর বাজার, কালিপুর বাজার, সুজাতপুর বাজার, আনন্দ বাজার, এখলাছপুর বাজারসহ বিভিন্ন বাজারেই এই পাঙ্গাস পোনা বিক্রির দৃশ্য দেখা যাচ্ছে।

এ ব্যপারে খোজখবরে জানা যায়, পাঙ্গাস পোনা ধরার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে জেলেরা তেমন কিছু জানে না। তবে মৎস্য আড়ৎদাররা কিছুটা অবগত হলেও কোন ধরনের কর্নপাত না করে বিক্রি করে যাচ্ছে অবলিলায়।
এ ব্যপারে উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলাম এরসাথে কথা হলে তিনি বলেন, এব্যপারে আমাদের অভিযান পরিচালনা করছি এবং দোষীদের আইনের আওতায় আনছি।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply