দেবিদ্বারে অবৈধ ভাবে সরকারী খাল দখল করে মার্কেট নির্মান করছে আ’লীগ সমর্থিত চেয়ারম্যান

এম.এ হোসাইন :—

পরিবেশ বাচাঁও আন্দোলনে জখন সারা বিশ্ব মুখোর, খালবিল পুকুর ও জলশয় ভরাট করে ইমারত নির্মনে মহামান্য উচ্চ আদালতের নিষেদাজ্ঞা উপেক্ষা করে কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভানী ইউপি’র আওয়ামীলীগ সমর্থিত চেয়ারম্যার এম.এ হান্নান সাহিতলা বাজারে অবৈধ ভাবে সরকারী খাল দখল করে পাকা মার্কেট নির্মান করার অভিযোগ পাওয়া গেছে।
স্থানীয় সূত্রে জানাযায়, উপজেলার সাহিতলা বাজারের পাশদিয়ে বয়ে যাওয়া খালটি স্থানীয়রা দোকান পাট নির্মানের মাধ্যমে দখল করে নেয়। কিন্তু অবৈধ ভাবে সরকারী খাল দখল বন্ধ না করে স্থানীয়দের সাথে পাল্লাদিয়ে ইউপি চেয়ারম্যানও শুরু করে দখল। শনিবার সরজমিনে গিয়ে দেখাযায় বাজারের দক্ষিন অংশে ইউপি চেয়ারম্যান খালের উপরে স্থায়ীভাবে পাকা মার্কেট মির্মান করছে এবং বাজারের উত্তর অংশে স্থানীয় শহিদুল ইসলাম নামের অপর ব্যাক্তি পাকা দোকান ঘর নির্মান করছে। ছোট বড়, পাকা কাঁচা মিলে ১০/১২ টি দোকান করার মাধ্যমে ওই খালটি দখল করে রেখেছে স্থানীয় ওই প্রভাবশালী ব্যাক্তিরা। অবৈধ স্থাপনাগুলোর কারনে বর্ষা মৌসুমে খাল দিয়ে স্বাবাভিক ভাবে পানি চালাচলে বিঘœ ঘটে।
নাম প্রকাশে অনিচ্ছুখ একাধিক ব্যাক্তি জানান, চেয়ারম্যান ও স্থানীয় প্রাভাবশালীদের ভয়ে কেউ কিছুই বলে না, তাই তারা তাদের ইচ্ছে মতে খালটি দখল করছে। তারা প্রশাসনের মাধ্যমে খালটি পুনরুদ্ধার করার দাবী জানান।
এদিকে সাংবাদিকরা সরজমিনে মার্কেট নির্মানের কাজ পরিদর্শন করে আশার খবর পেয়ে চেয়ারম্যান তড়িগড়ি করে মার্কেটের ফ্লোরের ঢালাই এর কাজ চালিয়ে জাচ্ছেন বলে স্থানীয়রা জানান।
অভিযুক্ত ইউপি চেয়ারম্যান এম.এ হান্নান মোবাইল ফোনে জানান, খালটি সরকারী কিন্তু এখানে মার্কেট নির্মান নয় একটি সামাজিক সংগঠনের অফিস নির্মান করা হচ্ছে। তবে সরকারী অনুমতি ছারাই নির্মান কাজ করার কথা সাংবাদিকদের কাছে তিনি স্বিকার করেছেন।
এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ দাউদ হোসেন চৌধুরী জানান, বিষয়টি আমরা গত বুধবার অবগত হয়ে ওই ইউপি ভূমি অফিসের নায়েব মোঃ রমিজ উদ্দিনকে তদন্ত পূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। রিপোর্ট হাতে পেলে আমরা আইনগত ব্যবস্থা গ্রহন করবো।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply