জমকালো উদ্বোধনীতে মাতালো ব্রাজিল

ঢাকা:—
৬৪ বছর পর তীর্থেই ফিরেছে ফুটবল। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাজিল আরও একবার প্রমাণ করল শুধু বল পায়ে নয় জীবনের জয়গান গেয়েও সবাইকে মুগ্ধ করতে পারে তারা। ২৫ মিনিটের মনমতানো অনুষ্ঠানে সংশয়বাদীদের যাবতীয় শংকা দূর করে ব্রাজিলিয়ানরা বোঝাল, টুর্ণামেন্টটার সফল পরিণতি দিতে কতটা তৈরি তারা।

কি ছিল না ২৫ মিনিটের এই অনুষ্ঠানে।প্রায় ৯০ হাজার লাইটক্লাস্টারের সাহায্যে তৈরি বিশাল এক এলইডি বলকে কেন্দ্রে রেখে এ অনুষ্ঠানে পারফর্ম করলেন ছয় শ’র বেশি শিল্পী, অ্যাক্রোব্যাট, কলাকুশলী আর স্বেচ্ছাসেবী।

3224343

২৫ মিনিটের অনুষ্ঠানের ‘ক্যাপোয়েইরা’ মাতিয়ে দিয়েছে সবাইকে। নাচ, গান ও অ্যাক্রোবেটিকসের ব্রাজিলিয়ান এ মার্শাল আর্ট পরিবেশনের পর সাজপোশাকে ব্রাজিলিয়ান সংস্কৃতি-ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়েছে নিপুনভাবে। ব্রাজিলিয়ান সংস্কৃতিতে বল অবিচ্ছেদ্য অংশ। সেই বল নিয়ে বিশেষ কসরতও করেছে স্কুলের শিক্ষার্থীরা।

পরিকল্পনা অনুযায়ী শুরতেই ফুটবলে লাথি মারেন পক্ষঘাতগ্রস্ত একজন। সেটা সম্ভব হয়েছে ব্রাজিলিয়ান চিকিৎসাবিজ্ঞানী মিগেল নিকোলেসিসের কল্যাণে। সারা জীবনের গবেষণা দিয়ে নিকোলেসিস উদ্ভাবন করেছেন অনেকটা সিনেমার চরিত্র আয়রন ম্যানের মতো দেখতে এক বিশেষ ধরনের রোবোটিক পোশাক। যে পোশাক নিজেই নড়াচড়া করতে পারে মস্তিষ্কের নির্দেশ অনুসরণ করে। ব্রাজিল বিজ্ঞানে কতটা এগিয়ে গেছে এটা দেখানোই ছিল এর মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানটা শেষ হয়েছে অফিসিয়াল গান ‘উই আর ওয়ান, ওলে ওলা’ দিয়ে। গানের তিন শিল্পী ক্লদিয়া লেইতে, পিটবুল, জেনিফার লোপেজ বের হয়ে এসেছিলেন ক্রিস্টাল বল থেকে। মায়াবী দৃশ্যটা দেখে মুগ্ধ না হওয়া দর্শক ছিল না একজনও। এখন এই মুগ্ধতার রেশ টুর্নামেন্ট জুড়ে থাকলেই হয়।

Check Also

শেষ ষোলোতে চোখ ফ্রান্সের

  রাশিয়া বিশ্বকাপে গ্রুপ সি’র লড়াইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ পেরুর মুখোমুখি হবে ফ্রান্স।ইয়েবাতেরিনবার্গের অ্যারেনায়া ...

Leave a Reply