অননুমোদিত ইসলাম প্রচারক নিষিদ্ধ, মসজিদে কড়া নজরদারী মিসরে

ঢাকা:–
মিসরে অননুমোদিত ইসলাম প্রচারক নিষিদ্ধ করেছে সরকার। সরকারি লাইসেন্সবিহীন কোন প্রচারক মসজিদ বা জনসমক্ষে কোন ধর্মীয় বক্তব্য দিতে পারবেন না। একইসঙ্গে মসজিদগুলোর উপর আরোপ করা হয়েছে কড়াকড়ি।

ইসলামপন্থীদের প্রভাব কমানোর লক্ষ্যে এমনটি করা হয়েছে। শনিবার এক অধ্যাদেশের মাধ্যমে নতুন নিয়ম জারি করা হয়। অস্থায়ী প্রেসিডেন্ট আদলি মনসুর নতুন প্রেসিডেন্ট হিসেবে জেনারেল সিসির দায়িত্ব নেয়ার একদিন আগে অধ্যাদেশটি জারি করেছেন।

এতে মুক্ত ইমাম ও ধর্মপ্রচারকদেরকে জেল ও জরিমানার হুমকি দেয়া হয়েছে। বিশেষ করে আল-আজহারের সঙ্গে যুক্ত সুন্নি ধর্মপ্রচারকদেরকে হুমকিটি দেয়া হয়েছে। ধর্ম ও বিচার মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

লাইসেন্সবিহীন ইমাম ও ধর্মপ্রচারকদের এক বছরের জেল ও ৫০ হাজার মিসরীয় পাউন্ড জরিমানা করা হবে। গত বছরের জুলাই মাসে সেনাঅভ্যুত্থানে মোহাম্মাদ মুরসিকে উচ্ছেদের পর থেকে ইসলামপন্থীদের দমন-পীড়ন করে আসছে সামরিক বাহিনীর আজ্ঞাবহ সরকার।

এরই ধারাবাহিকতায় ১৭ হাজার তাদের পছন্দের ধর্মপ্রচারককে লাইসেন্স দেয়া হয়েছে। লাইসেন্স বাতিল করা হয়েছে ১২ হাজারের বেশি ইমাম ও ধর্মপ্রচারকের। সর্বশেষ অধ্যাদেশ জারি করে নিষিদ্ধ করা হলো ধর্মপ্রচারকদের।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply