“আগুনের ভয়, করব জয়, সাবধান হব, নিরাপদ থাকব”——কুবি উপাচার্য

কামরুল হাসান,কুবি প্রতিনিধি:–

“আগুনের ভয় করব জয়, সাবধান হব, নিরাপদ থাকব। যখনই কোন অগ্নিকান্ড ঘটবে আমরা আতংকিত না হয়ে তাৎক্ষনিক সেটা মোকাবেলা করব। যার মাধ্যমে আমরা বিরাট ক্ষতির হাত থেকে আমাদের জানমালকে রক্ষা করতে পারব।” এই বলে মন্তব্য করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আলী আশরাফ। সোমবার বেলা সাড়ে বারটায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগুন নির্বাপক যন্ত্র ব্যাবহার ও আগুন লাগলে করনীয় সম্পর্কে প্রত্যক্ষ ট্রেনিংয়ে অংশগ্রহন করে তিনি এ সব মন্তব্য করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর কুন্ডু গৌপিদাস, রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদার, শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মেহেদী হাসান, ছাত্র উপদেষ্টা ড. আহসান উল্লাহ, বিজ্ঞান অনুষদের ডীন বিশ্বজিৎ চন্দ্র দেবসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও সাধারন ছাত্র-ছাত্রীবৃন্দ।

এসময় ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর বিশেষজ্ঞ অফিসার মো: ইউসুফ বলেন, “আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ কুমিল্লার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আগুন নির্বাপক যন্ত্র ব্যাবহার ও আগুন লাগলে করনীয় সম্পর্কে প্রত্যক্ষ ট্রেনিংয়ের মাধ্যমে সকলকে সচেতন করার চেষ্টা করছি। এর মাধ্যমে আমরা আশা করছি সকলে আগুন লাগলে খুব সহজে মোকাবেলা করতে পারব”।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার প্রধান মো: মোশারফ হোসেন ভুঁইয়া বলেন, “আগুন যেকোন সময় যেকোন জায়গায়ই লাগতে পারে। আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার সকল সদস্যই আগুন নির্বাপনের ব্যাপারে প্রশিক্ষন নিয়েছি। এছাড়া আগামীতে আমরা আরো বৃহৎ পরিসরে আরো প্রশিক্ষনের ব্যবস্থা করব। যাতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও সাধারন ছাত্র-ছাত্রী অংশ গ্রহন করতে পারবে।”

উল্লেখ্য ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স বাগিচাগাঁও কুমিল্লা শাখার উদ্যোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগুন নির্বাপক যন্ত্র ব্যাবহার ও আগুন লাগলে করনীয় সম্পর্কে প্রত্যক্ষ ট্রেনিংয়ের আয়োজন করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply