তিতাসে ডিজিটাল উদ্ভাবনী মেলায় ইউনিয়ন তথ্য ও সেবা উদ্দেক্তাদের অনিহা

নাজমুল করিম ফারুক :–
কুমিল্লার তিতাসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবার সম্প্রসারণ ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহে ডিজিটাল সেবা প্রদর্শনের জন্য ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হলেও অধিকাংশ ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র অংশগ্রহণ করেনি। ফলে তাদের সেবা নিয়ে সাধারণ জনগণের মধ্যে বির্তক সৃষ্টি হয়েছে। রবিবার সকালে উপজেলার মিলনায়তনে এ মেলার উদ্বোধন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার সামিহা ফেরদৌসীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্থানীয় এমপি মো. আমির হোসেন ভূঁইয়া ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন সরকারের উপস্থিত থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. শাহিনুল ইসলাম সোহেল, মহিলা ভাইস চেয়ারম্যান সামিয়া সুলতানা, নবনিযুক্ত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আঃ হান্নান, ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন সরকার ও এমদাদ হোসেন আখন্দর উপস্থিতিতে উক্ত মেলার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের সংক্ষিপ্ত আলোচনা শেষে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শনকালে দেখা যায়, উক্ত ডিজিটাল উদ্ভাবনী মেলায় ইউআইএসসি (ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টার) ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোকে অগ্রাধিকার দেয়া হলেও উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে সাতানী, বলরামপুর, কলাকান্দি, ভিটিকান্দি, নারান্দিয়া ও মজিদপুর ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের কোন স্টল চোখে পড়েনি। তবে একটি স্টলে কড়িকান্দি, জিয়ারকান্দি ও জগতপুর ইউআইএসসি’এর উদ্দ্যেক্তা গোলাম কিবরিয়া, নাছির উদ্দিন ও সুমন আহম্মেদকে দেখা যায়। ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোর সার্ভিস ও সাধারণ জনগণের সেবা মান বাড়ানোর জন্য তাদের কার্যক্রম প্রদর্শনের অগ্রাধিকার থাকলেও ডিজিটাল মেলায় অংশগ্রহণ না করায় জনমনে তাদের সেবার মান নিয়ে প্রশ্ন জেগেছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সামিহা ফেরদৌসী মানবজমিনকে জানান, বার বার তাদের তাগিদ দেয়া সত্ত্বেও তারা উক্ত মেলাতে অংশগ্রহণ করেনি। তবে এ কেন্দ্রগুলোকে আরো গতিশীল করার জন্য শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply