নবম বর্ষে পদার্পন করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কামরুল হাসান:—
নবম বর্ষে পদার্পন করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বুধবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও নবম জন্মদিন উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় পরিবার। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে কেক কেটে আনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: আলী আশরাফ।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস, রেজিস্ট্রার মো: মজিবুর রহমান মজুমদার, শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মেহেদী হাসান, প্রক্টর মো: আইনুল হক, বিভিন্ন হলের প্রভোষ্ট, বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।
এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড.মো: আলী আশরাফ বলেন, প্রসঙ্গত কারনে আজকের এই আয়োজন ক্ষুদ্র পরিসরে। কিছুদিন পরে আমরা আরো বড় করে বিশ্ববিদ্যালয়ের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করব। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় নিয়ে আমি শুধু একা ভাবিনা সবাই এই বিশ্ববিদ্যালয় নিয়ে ভাবে। সবার ঐকান্তিক প্রচেষ্ঠা, সকলের চিন্তার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়টি এগিয়ে যাবে। আমরা সবাই এই বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একসাথে কাজ করব। এই বছর ক্ষুদ্র পরিসরে দিবসটি পালন করা হয় তবে জুন মাসের মাঝামাঝি সময়ে কনসাট, স্মারণিকা প্রকাশসহ জমকালো আয়োজনের কথা জানান তিনি।
এদিকে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অফিসে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষদের ডীন মাসুদা কামালের সভাপতিত্বে সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি রশিদুল ইসলাম শেখ সহ অনুষদের সকল বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন । এ সময় কেক কেটে বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয়।

সল্প পরিসরে বিশ্ববিদ্যালয় দিবস পালনের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ আইনুল হক বলেন, আমরা এবার বিশ্ববিদ্যালয় দিবসটি সীমিত পরিসরে পালন করছি তবে জুন মাসের মাঝামঝি সময়ের মধ্যে একটি জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা বিশ্ববিদ্যালয় দিবসটি পালন করব।
উল্লেখ্য, ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ৫০ একর জায়গার উপর প্রতিষ্ঠত হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৭ সালের ২৮ মে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।  ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষে সাতটি বিভাগে প্রায় ৩০০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বর্তমানে ১৭টি বিভাগে ৪১৮৬ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষক রয়েছে ১৩৬ জন।কর্মকর্তা কর্মচারী রয়েছে প্রায় ১৫০ জন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply