২য় আইটিইই পরীক্ষায় ২২ বাংলাদেশির গৌরবোজ্জ্বল সাফল্য

ঢাকা :–
২য় ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে (আইটিইই) অংশ নিয়ে ২২জন বাংলাদেশি গৌরবোজ্জ্বল সাফল্য পেয়েছে। বিডি-আইটেকের প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন আইটিইই কতৃর্পক্ষের তথ্য অনুযায়ী ২৭ মে এ ফলাফল প্রকাশ করেন। গত ২৭ এপ্রিল, ২০১৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে, বুয়েট ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একযোগে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) সহযোগিতায় বাংলাদেশি প্রায় পাঁচশ আইটি পেশাদার সম্পূর্ন বিনা খরচে আইটিইই  পরীক্ষায় অংশ নেন।
বিডি-আইটেকের প্রকল্প পরিচালক  ড. শেখ আমজাদ হোসেন বলেন, আইটিইইতে বাংলাদেশের এ সাফল্য আইটি পেশাজীবিদের কাজের গতি বৃদ্ধির পাশাপাশি বিশ্বদরবারে বাংলাদেশকে নতুন পরিচয়ে পরিচিত করেছে। উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীন “বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ারস এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)” এর মাধ্যমে দেশে প্রথম বারের মতো জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপক আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু করা হয়। জাপানে এটি আইটি প্রোফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতির ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারবেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply