দেবিদ্বারে বাজারে নিষিদ্ধ পলিথিনে সয়লাব

এম.এ হোসাইন:–
কুমিল্লার দেবিদ্বারে বাজারে নিষিদ্ধ পলিথিনে সয়লাব। নিষিদ্ধ ওই পলিথিনের ব্যবহার অনেক বেড়ে গেছে। পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ (সংশোধনী ২০১০) অনুযায়ী পলিথিনের শপিং ব্যাগ উৎপাদন-বিক্রয়, বিতরন, ব্যবহার, মজুদকরন সরকার কর্তৃক নিষিদ্ধ থাকলেও বাজারগুলোতে প্রকাশ্যে ব্যবহার হচ্ছে। প্রশাসনের উদাসিনতার কারনে কিছু অসাধু ব্যবসায়ী এসব পলিথিন বিক্রি করছে। আর জনসচেতনতার অভাবে সাধারন মানুষও তা ব্যবহার করছে নির্বিঘ্নে। পলিথিনের যত্রতত্র এই ব্যবহারের ফলে ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পরছে এবং সড়কগুলো অপরিচ্ছন্ন হয়ে পড়ছে।
দ্রুত নিষিদ্ধ এ পলিথিন বিক্রয় ও ব্যবহার বিষয়ে প্রশাসনের কঠোর ব্যবস্থা না নেয়া হলে পরিবেশ বিপর্যয় ঘটবে বলে সংশ্লিষ্টদের ধারনা।
রোববার দেবিদ্বার পৌর এলাকার নিউ মার্কেটে সরেজমিনে দেখা যায়, ফলের দোকান, মিষ্টি দোকান, মাংসের বাজার, মুদি দোকান, কাঁচাবাজার, মাছের বাজার সহ সর্বত্রই এ নিষিদ্ধ পলিথিনের ছড়াছড়ি। ফলের বাজারগুলোতে পলিথিনের চাহিদা অনেক বেশি লক্ষ করা যায়।
এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ দাউদ হোসেন চৌধুরী জানান, বিষয়টি আমাদের জানা ছিলনা, তবে দ্রুত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিষিদ্ধ এ পলিথিন বিক্রয় ও ব্যবহার বন্ধে অভিযান চালানো হবে।

Check Also

দাউদকান্দিতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

হোসাইন মোহাম্মদ দিদার :কুমিল্লার দাউদকান্দিতে শান্তা বেগম (২৪) নামে এক গৃহবধুর রহস্যজনক মৃত্যুর অভিযোগ উঠেছে। ...

Leave a Reply