মুরাদনগরে দীর্ঘদিনের কাঙ্খিত গোমতী নদীতে লুপকাটিংয়ের কাজের উদ্বোধন

মুরাদনগর প্রতিনিধি :–
অনুমোদনের দীর্ঘ ১০ বছর পর কুমিল্লার দুঃখ গোমতী নদীর উভয় তীরে বাঁধ শক্তিশালীকরণ ও পূর্নবাসন উন্নয়ন প্রকল্পের আওতায় সোমবার দুপুরে মুরাদনগর উপজেলা সদর সংলগ্ন রহিমপুর ও নোয়াকান্দি মৌজায় দীর্ঘদিনের কাঙ্খিত ৩৮৭ মিটার দৈর্ঘ্য সেই ড্রেজিংয়ের (লুপ কাটিং) কাজ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কাজের উদ্বোধন করেন। লুপকাটিং কাজের উদ্বোধন উপলক্ষে চৌধুরীকান্দি ভুইয়া বাড়িতে সোমবার দুপুরে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম সরকার, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন। নবীপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের সভাপতিত্বে কৃষকলীগ নেতা পার্থ সারথী দত্তের উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক মশিউর রহমান চৌধুরী লাভলু, গোলাম মোস্তফা ভুইয়া মেম্বার, আবু কাউছার ভুইয়া, অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক এহসানুর রশীদ, ইউপি চেয়ারম্যান ফিরোজ খান, জাকির হোসাইন, আওয়ামীলীগ নেতা স্বপন কুমুার সাহা, অশ্বিনী কুমার দেবনাথ, যুবলীগ নেতা খাইরুল আলম সাধন, মুরাদনগর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন একটি পরাজিত শক্তি এবং স্বার্থান্বেষী মহল ও সুবিধাভোগীদের অপচেষ্টায় গুরুত্বপূর্ণ এ প্রকল্পের কাজ যেন বাধাঁগ্রস্ত না হয় সে দিকে সজাগ দৃষ্টি রাখার জন্য এলাকাবাসীর প্রতি উদাত্ব আহবান জানান। সূত্র জানায়, গোমতী নদীর গতিপথের দৈর্ঘ্য ১ হাজার ৭৬০ মিটারের স্থলে ৩৮৭ মিটার করা হবে। এর ফলে ১২.৩২ হেক্টর জমি নদী হতে পূনরূদ্ধার হবে। গতিপথ (প্রবাহ) সোজা হবে। ১ কোটি ৫৩ লাখ ৫৯ হাজার টাকা ব্যায়ে আগামী ৪৫ দিনের মধ্যে ড্রেজিং কাজ স¤পন্ন করবে। এতে নদীর বন্যা ব্যবস্থাপনা উন্নয়ন হবে, ফলশ্রুতিতে বন্যা বাঁধ নদীর ভাঙ্গন হতে রক্ষা পাবে। উল্লেখ্য, ২০০৪ সালে উক্ত কাজ হাতে নেয়া হলেও অদৃশ্য কারণে একটি স্বার্থান্বেষী মহলের ইন্ধনে লুপকাটিংয়ের কাজ করা এতদিন সম্ভব হয়নি। দীর্ঘদিনের কাঙ্খিত লুপকাটিংয়ের কাজ সোমবার শুরু করায় স্থানীয় এলাকাবাসীর মধ্যে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply