চান্দিনায় ভেজাল পণ্য ও খাদ্য সামগ্রীতে সয়লাব; নির্বিকার প্রশাসন

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা (কুমিল্লা):–
চান্দিনা উপজেলার বিভিন্ন হাট-বাজারে দেদারছে বিক্রি হচ্ছে ভেজালযুক্ত নিত্যপণ্য ও খাদ্য সামগ্রী। অবাধে ফরমালিন যুক্ত ফল বিক্রি হচ্ছে বাজারগুলোতে। মাছেও ব্যবহার করা হচ্ছে জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ফরমালিন। মৌসুমী ফল আম ও লিচু বাজারে এসেছে। কিন্তু ওই ফলে বিপুল পরিমাণ ফরমালিন ব্যবহার করছে অসাধু ব্যবসায়ীরা। কলায় ব্যবহৃত হচ্ছে ক্ষতিকর কার্বাইড। সরেজমিনে উপজেলার বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র দেখাগেছে। এদিকে বাজারগুলোতে আয়োডিন বিহীন লবণও বিক্রি হতে দেখা গেছে। পানি মিশিয়ে বিক্রি হচ্ছে দুধ।
অভিযোগ রয়েছে- ভেজাল পণ্য, খাদ্য দ্রব্য ও ফলে ফরমালিন নির্ণয়ের যন্ত্র থাকলেও তা ব্যবহার করছে না প্রশাসন। দীর্ঘদিন যাবৎ অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কোন মোবাইল কোর্টও পরিচালিত হচ্ছে না। সেনেটারি ইন্সপেক্টরও দায়িত্বহীন ভাবে চাকরি করে যাচ্ছেন। প্রশাসনের উদাসীনতা ও দায়সারা ভাবের কারণে অসাধু ব্যবসায়ীরা পাড় পেয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে উপজেলাবাসী।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন সুলতানা গত ২৮ এপ্রিল মাত্র ১দিন ভেজাল খাদ্যের উপর মোবাইল কোর্ট পরিচালনা করেন। সে দিন একটিমাত্র হোটল ও ১টি কোম্পানীকে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এর পর দীর্ঘদিন ধরে আর কোন মোবাইল কোর্ট পরিচালিত হয়নি। এর আগেও দীর্ঘ দিন যাবৎ ভেজাল খাদ্য দ্রব্য ও নিত্য প্রয়োজনীয় পণ্যের উপর তেমন কোন পদক্ষেপ নেয়নি প্রশাসন।
এ ব্যাপারে সেনেটারি ইন্সপেক্টর নীলনারা ইয়াসমিন জানান, গত ২৮ এপ্রিল মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। তবে, নতুন আইন পাশ হতে যাচ্ছে। এজন্য আমরা অপেক্ষা করছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শেখ ছালেহ্ আহাম্মদ জানান, ‘আগামীদিন (২০ মে) অবৈধ বিদ্যুত সংযোগ বিছিন্ন করতে মোবাইল কোর্ট পরিচালিত হবে। এছাড়া এসি ল্যান্ড ট্রেনিং-এ আছেন। তিনি ফিরলে পুরোদমে ভেজাল বিরোধী অভিযান হবে।’

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply