কুমিল্লায় দুই উপজেলা নির্বাচনে কেন্দ্র দখল, সংঘর্ষ ও ব্যালট ছিনতাইয়ের অভিযোগ, ২ কেন্দ্র স্থগিত

কুমিল্লা প্রতিনিধি :–
কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই, জাল ভোট, সংঘর্ষ-গুলিবর্ষণ ঘটনার মধ্যদিয়ে কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ উপজেলার নির্বাচন সম্পন্ন হয়েছে। এসময় জাল ভোট, সংঘর্ষ ও আইনশৃংখলা পরিস্থিতির অবনতি ঘটায় আদর্শ সদর উপজেলার ২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়। এদিকে ভোট চলাকালে অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে ৬ জনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। গতকাল সোমবার জেলার এ দুই উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়।
জানা যায়, জেলার আদর্শ সদর উপজেলার সুবর্ণপুর ভোট কেন্দ্রে গতকাল সকাল ১০টার দিকে ৬শ’ ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। এছাড়া বামইল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ককটেল বিস্ফোরণসহ জালভোট প্রদান করা হয়। এসময় আনোয়ার হোসেনকে (৩০) ৯টি ব্যালট পেপারসহ আটক করে ৬ মাসের সশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং ওই কেন্দ্রে একই প্রার্থীর ভুয়া এজেন্ট আবু নাসেরকে (২৮) আটক করে ৫ হাজার টাকা জরিমানা আদায় করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. শফিকুল ইসলাম। এদিকে রত্ববতী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে চেয়ারম্যান প্রতীকের দুইটি বই ছিনতাই করে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল কাদের ছিনতাইকৃত বই দুটি বাতিল করা হবে বলে জানান। উপজেলার মাঝিগাছা আক্তারুজ্জামান উচ্চ বিদ্যালয়, বামইল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে জালভোট প্রদান করা হয়। ধর্মপুর কেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্রে ককটেল বিস্ফোরণ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় কমপক্ষে ৪ জন আহত হয়। সকাল ১০টার দিকে দৌলতপুর ছায়া বিতান প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসারকে মারধর করে ৬শ’ ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে যায় দুর্বত্তরা। এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল হালিম আরিফ ব্যালট পেপার ছিনতাইয়ের বিষয়টি নিশ্চিত করেন। পাঁচথুবী ইউনিয়নের রাছিয়া আলিম মাদ্রাসা ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এনামুল হক জানান- এ কেন্দ্র থেকে ৬শ’ এবং বন্দীশাহী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মতিউর রহমান জানান- এ কেন্দ্র থেকে ২১টিসহ মোট ৬২১টি জাল ভোট বাতিল করা হয়েছে। এদিকে আড়াইওড়া পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেশ কয়েক রাউন্ড গুলিবর্ষণ ও প্রায় ১৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। দুর্গাপুর উত্তর ইউনিয়নের আলেকজান মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের মহিলা ভোটকেন্দ্রে সংঘর্ষে সালাউদ্দিন নামে একজন গুলিবিদ্ধ হয়ে আহত হয়। তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়। কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আলী আশরাফ জানান, ভোট চলাকালে পুলিশ বিভিন্ন অভিযোগে জয়নাল আবদীন, মনির, অদুদসহ ৬ জনকে আটক করেছে। এছাড়া ১টি পিস্তল ও ৪ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। বিকালে সাংবাদিক সম্মেলন করে ১৯ দল সমর্থিত বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থী ফজলুল হক ফজলু জানান, তার প্রতিপক্ষ প্রার্থীর কর্মীরা দুপুরের মধ্যেই বেশিরভাগ কেন্দ্র দখল করে নেয়। ভোটারদের হুমকি প্রদর্শনে কেন্দ্রে যেতে পথে পথে বাধা সৃষ্টি করা হয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন কাজ হয়নি। তিনি ৩০টি কেন্দ্রে পুন:ভোট গ্রহণের দাবি জানান।
এদিকে জেলার সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুলিশ ৮ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আওয়ামী লীগ ও বিএনপি কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় বিএনপির দুইজন কর্মী গুলিবিদ্ধ হয়েছে। উপজেলার আলীশ্বর কেন্দ্রে আওয়ামীলীগ ও ঐক্য সংহতি পরিষদ সমর্থিত বিএনপি দলীয় প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় কেন্দ্রের পার্শ্ববর্তী বাজারের দোকানপাট বন্ধ করে ফেলে আতংকিত ব্যবসায়ীরা। এদিকে চেয়ারম্যান প্রার্থী খন্দকার জহিরুল ইসলাম স্বপন সাংবাদিক সম্মেলন করে প্রতিপক্ষ প্রার্থীর বিরুদ্ধে দুপুর ১টার মধ্যে উপজেলার বেশিরভাগ কেন্দ্র দখলের অভিযোগ এনে ভোট প্রত্যাখ্যান করেন। বিকাল সাড়ে ৩টার দিকে জেলা রিটার্নিং অফিসারের নিকট লিখিত অভিযোগ করে এ উপজেলায় পুন:ভোটের দাবি জানান।
জেলা নির্বাচন কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, ককটেল বিস্ফোরণ-সংঘর্ষ ও জালভোটের কারণে আইনশৃংখলা পরিস্থিতির অবনতি ঘটায় আদর্শ সদর উপজেলার দৌলতপুর ছায়াবিতান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আফজল খান কমার্স কলেজসহ ২টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply