তিতাসে জিপিএ-৫ ভরাডুবি : এসএসসিতে শতকরা পাশের হার ৭৮.৩০

নাজমুল করিম ফারুক,তিতাস :–
তিতাসে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ ভরাডুবি হয়েছে। গত দু’বছরের তুলনায় এবার জিপিএ-৫ কমেছে অর্ধেক। উপজেলার ১১ মাধ্যমিক বিদ্যালয় থেকে এবার জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন।
পরিসংখ্যানে জানা যায়, ২০১২ সালের এসএসসি পরীক্ষায় উপজেলার ১০ বিদ্যালয় থেকে ৯৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করে ৯৩৪ জন, যার মধ্যে জিপিএ-৫ ছিল ৬৭টি। ২০১৩ সালের এসএসসি পরীক্ষায় উপজেলার ১১ মাধ্যমিক বিদ্যালয় থেকে ১০২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করে ৯৩০ জন, যার মধ্যে জিপিএ-৫ ছিল ৫৯টি। এবার উপজেলার ১১ মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৩৪৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করে ১০৭৬ জন, যার মধ্যে জিপিএ-৫ রয়েছে ৩৩টি। শতকরা পাশের হার ৭৮.৩০। জিপিএ-৫ এর মধ্যে রয়েছে গাজীপুর খান হাইস্কুল এন্ড কলেজ ১৪টি, মাছিমপুর আর আর ইনিস্টিটিউশন ৮টি, বাতাকান্দি সরকার সাহেব আলী আবুল হোসেন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ১টি, লালপুর নজরুল উচ্চ বিদ্যালয় ২টি, নারান্দিয়া কলিমিয়া উচ্চ বিদ্যালয় ১টি, জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয় ৬টি, ইউনিয়ন কারিগরি উচ্চ বিদ্যালয় ১টি। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ারা চৌধুরী জানান, নকলমুক্ত পরিবেশে এবার পরিক্ষা অনুষ্ঠিত হওয়ায় জিপিএ-৫ কম এসেছে। তবে শিক্ষকরা যদি আরো আন্তরিকতা নিয়ে ছাত্র-ছাত্রীদের লেখাপড়া শেখায় তাহলে অবশ্যয় তিতাসে মেধার বিস্ফোরন ঘটবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply