কালের আবর্তে বিলুপ্তির পথে কুমিল্লার ‘বেরুলা খাল’

আবদুর রহিম. লাকসাম :–
কুমিল্লার লাকসাম-মনোহরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া গোমতি নদীর উপ-শাখা ডাকাতিয়ার একটি বিশেষ শাখা ঐহিত্যবাহী “বেরুলা খাল” কালের আবর্তনে বিলুপ্তির পথে। এ খালটি রক্ষায় “বেরুলা খাল রক্ষা ঐক্য পরিষদ” গঠন করা হয়েছে।
এ খালটি ডাকাতিয়া নদী থেকে লাকসাম দৌলতগঞ্জ বাজারের দক্ষিণাংশ দিয়ে প্রবাহিত হয়ে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পাশ ঘেঁসে খিলা বাজার, নাথেরপেটুয়া বাজার, বিপুলাসার বাজার, সোনাইমুড়ী চৌরাস্তা ও চৌমুহনী হয়ে দক্ষিণাঞ্চলে প্রবাহমান। নিকট অতীতেও পানির ঢেউয়ের খেলা ছিল এ খালটিতে। জন গুরুত্বপূর্ণ এ খাল থেকে কৃষি মৌসুমে কৃষকদের পানির পর্যাপ্ত চাহিদা পূরণ, ব্যবসা-বাণিজ্যের জন্য নৌ-পথে মালামাল পরিবহন, বর্ষার মৌসুমে বন্যা প্রতিরোধে পানি নিষ্কাশনসহ একমাত্র মাধ্যম এ বেরুলা খাল। কিন্তু বর্তমানে খালটি ভরাট করে বেড়ীবাধ, মিলস্-কারখানা, মার্কেট, দোকানপাট, বাড়িঘর,  যাতায়াত ও ইট ভাটার রাস্তা নির্মাণসহ বিভিন্নভাবে দখল করে রেখেছে স্থানীয় অধিবাসীরা। ওই খালটি দখলমুক্ত করতে বিভিন্ন সময়ে স্থানীয় জন-প্রতিনিধিরা বিভিন্ন সভা-সমাবেশে আশ্বস্ত করলেও অদ্যাবদি কোন ব্যবস্থা গ্রহণ না করায় হতাশ কয়েক লক্ষ কৃষক ও সুবিধাভোগী এলাকাবাসী।
জানা যায়, ২০০৮ সালে ক্ষমতাসীন হয়ে এক জনসভায় স্থানীয় সংসদ সদস্য মো. তাজুল ইসলাম খালটি দখল/অবমুক্ত করা হবে বলে ঘোষণা দিয়েছেন। ওই ঘোষণার বাস্তবায়নের মাধ্যমে বিলুপ্ত প্রায় এ খালটি অবৈধ দখলদারিত্ব থেকে উদ্ধার হবে এ আশায় বুক বাধে সুবিধা বঞ্চিতরা। সম্প্রতি এ খালটি দখলমুক্ত করার লক্ষ্যে সুশীল, সামাজিক, রাজনৈতিক, সচেতন ও সাংবাদিক মহল এগিয়ে এসেছে এবং সকলের সমন্বয়ে “বেরুলা খাল রক্ষা ঐক্য পরিষদ” নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করে। সাবেক লাকসাম উপজেলার চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক দয়ালকে আহ্বায়ক এবং সাংবাদিক মুরশিদুর রহমান সোহেলকে সদস্য সচিব করে ওই সংগঠনের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এ বিষয়ে মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তফা মোর্শেদের সাথে কথা বললে তিনি জানান, বর্ষা মৌসুম আসার আগেই যথাযথ ব্যবস্তা গ্রহন করবেন বলে জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply