লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল

ঢাকা:–
লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল এসে গেছে। এতে বিজেপির ২৮৩ আসনের নিরঙ্কুশ সংখাগরিষ্ঠতার পাশাপাশি এর নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ৩৩৬ টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৫৯ আসন। এককভাবে কংগ্রেস পেয়েছে ৪৪ আসন।
অন্যান্য দলগুলোর ভাগ্যে জুটেছে ১৪০টি আসন। এর মধ্যে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস পেয়েছে ৩৩টি আসন। দুর্নীতি বিরোধী আন্দোলনের কর্মী থেকে রাজনীতিক নেতা বনা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরওিয়ালের দল পেয়েছে মাত্র ৪টি আসন। তবে হেরে গেছেন কেজরিওয়াল।
বামদলগুলোর জোট পেয়েছে মাত্র ৮টি আসন। এদিকে বিজেপির চূড়ান্ত বিজয় এলেও হেরে গেছে দলটির সিনিয়র নেতা ও হবু উপ-প্রধানমন্ত্রীর সম্ভাব্য আসনে থাকা অরুণ জেটলি।
পরাজয় মেনে নিয়ে বিজেপিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও ভাইস-প্রেসিডেন্ট রাহুল গান্ধী। মোদিকে অভিনন্দন জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি শনিবার পদত্যাগ করতে পারেন।
দেশ-বিদেশের নেতাদের অভিনন্দনের জোয়ারে ভাসছেন বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি। পাশাপাশি কষছেন সরকার গঠনের চূড়ান্ত চক। এরই মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে মোদি ও বিজেপিকে অভিনন্দন জানানো হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply