ভারতের নতুন সেনাপ্রধান দলবীর সিং সোহাগ

ঢাকা:—
ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে লে. জে. দলবীর সিং সোহাগের নাম ঘোষণা করেছে সরকার। ৩১ জুলাই, বর্তমান সেনাপ্রধান বিক্রম সিং অবসর নিলে দায়িত্ব গ্রহণ করবেন দলবীর।
ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার মাত্র ৩ দিন আগে মঙ্গলবার সন্ধ্যায় মনমোহন মন্ত্রিসভার সর্বশেষ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে নিয়োগ নিশ্চিত করা হলো দলবীর সিংয়ের।
দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মনমোহন সিংয়ের সভাপতিত্বে মন্ত্রিসভার সর্বশেষ বৈঠকে নিয়োগ পেলেন নতুন সেনাপ্রধান।
বিজেপি নির্বাচনের আগে নতুন সেনাপ্রধান নিয়োগের বিরোধিতা করে আসছিল। তবে নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে বিজেপির দাবিকে থোড়াই কেয়ার করে নিজেদের পছন্দের সেনাপ্রধান নিয়োগ দিয়ে গেলেন কংগ্রেস প্রতিরক্ষামন্ত্রী।
ভারতের সেনাপ্রধান হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সেনাবাহিনীকে সেবা দেয়ার জন্য ২৯ মাস সময় পাবেন দলবীর। তারপর ৩১ ডিসেম্বর ২০১৬ সালে অবসরে যাবেন তিনি।
৫৯ বছর বয়সী দলবীর ১৯৭৬ সালের জুন মাসে গোর্খা রাইফেলসে কমিশন্ড পেয়েছিলেন। তারপর থেকে বিভিন্ন গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করে এ পর্যায়ে এসেছেন তিনি।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply