কুমিল্লায় ২৫৫৮তম বুদ্ধ পূর্ণিমা পালিত

সৌরভ মাহমুদ হারুন :–
যথাযোগ্য ধর্মীয় ভাবগম্ভীরের মধ্যদিয়ে মঙ্গলবার গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান লাভ এবং মহাপরিনির্বাণ প্রাপ্তির তিথি উপলক্ষে ইয়ংম্যান্স বুদ্ধিষ্ট এসোসিয়েশন (ওয়াই.এম.বি.এ) ও নব শালবন বিহার কুমিল্লার উদ্যোগে বৌদ্ধ সম্প্রদায়ের ২৫৫৮তম বুদ্ধ পূর্ণিমা উৎসব পালিত হয়েছে।
দেশের বিভিন্ন স্থানের ন্যায় কুমিল্লায় দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধ পূজা, পঞ্চশীল ও অষ্টশীলদ গ্রহণ, ভিক্ষু সংঘের পিন্ডদান, সমবেত প্রার্থনা, ধর্মীয় আলোচনা, প্রদীপ পূজা, বাংলাদেশের অগ্রগতি, সমৃদ্ধি ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা।
ওই অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মো: তোফাজ্জল হোসেন মিয়া। নব শালবন বিহার এবং ইয়ং ম্যান্স বুদ্ধিস্ট এসোসিয়েশনের সভাপতি শীলভদ্র মহাথের সভাপতিত্বে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন- সহকারী কমিশনার (ভূমি) মো: সাইফুল ইসলাম ও দৈনিক রূপসী বাংলা’র স্টাফ রিপোর্টার অশোক বড়–য়া। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার প্রচার সম্পাদক ও কুমিল্লা সিটি প্রেসক্লাব সম্পাদক তাপস চন্দ্র সরকার, বাংলাদেশ ছাত্র-যুব-ঐক্য পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি মধুসূদন বিশ্বাস, নব শালবন বিহারের সাধারণ সম্পাদক যতীশ চন্দ্র সিংহ, ঘনিয়াখালী বেণুবন বৌদ্ধ বিহারের সাধনপ্রিয় ভিক্ষু, ফটো সাংবাদিক জুয়েল আহমেদ সহ বৌদ্ধ ধর্ম্মালম্বী শত শত নর-নারী।
এছাড়াও জেলা শহরের ঠাকুরপড়া কনকস্তুপ বৌদ্ধ বিহার, কোটবাড়ী নব শালবন বিহার, সদর দক্ষিণ উপজেলার আলীশ্বর শান্তি নিকেতন বৌদ্ধ বিহার, লাকসাম বরইগাঁও কনকচৈত্র্য বৌদ্ধ বিহার, বরুড়া উপজেলার লগনসার আনন্দ বৌদ্ধ বিহার সহ সকল বিহারে বৌদ্ধ উপাসক উপাসিকা দায়ক দায়িকা নর নারী পুূজারী সকলে সশ্রদ্ধ চিত্রে বুদ্ধ পূর্ণিমা যথাযোগ্য ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়।
উল্লেখ্য যে, বৈশাখী পূর্ণিমা তিথিতে তথাগত সম্যক সম্বুদ্ধের জন্ম লাভ, বোধি জ্ঞান লাভ এবং পরিনির্বান লাভ হয়। আড়াই হাজার বছর পূর্বে তথাগত বুদ্ধ খ্রীষ্ট পূর্ব ৬শ’ ২৫ অব্দের বৈশাখী পূর্ণিমাতে জন্ম গ্রহণ করেন। ৩৫ বছরে ৫শ’ ৯০ অব্দে তিনি বুদ্ধত্ব লাভ করেন। বুদ্ধত্ব লাভের ৪৫ বছরে তিনি পরিনির্বান লাভ করেন।

Check Also

দাউদকান্দিতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

হোসাইন মোহাম্মদ দিদার :কুমিল্লার দাউদকান্দিতে শান্তা বেগম (২৪) নামে এক গৃহবধুর রহস্যজনক মৃত্যুর অভিযোগ উঠেছে। ...

Leave a Reply