মা ও শিশু মৃত্যুর হার কমানোর জন্য বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করছে ওবামা সরকার —– মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা

শামসুজ্জামান ডলার :–

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্র্রদূত ড্যান মজিনা বলেছেন, বাংলাদেশের মানুষের  স্বাস্থ্যখাতে উন্নতির জন্য  আমেরিকার সরকারের শক্তিশালী অংশীদারীত্ব আছে। মা ও শিশু মৃত্যুর হার কমানোর জন্য বাংলাদেশের সাথে  যৌথভাবে কাজ করছে   ওবামা   সরকার। মা ও শিশুর মৃত্যুর হার ৪১ শতাংশ থেকে শূন্যে নামিয়ে আনতে দুই দেশ একত্রে কাজ করবে।

DOLLAR MATLAB UTTAR PIC - (1) - 04.05.14

তিনি আজ রোবাবার  বিকেলে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায়  আইসিডিডিআরবি’র সম্মেলন কেন্দ্রে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন । তিনি আরো বলেন, জোরালো খাদ্য কর্মসূচি গ্রহণ করতে ওবামা প্রশাসন বাংলাদেশকে বেছে নিয়েছে। বাংলাদেশের লক্ষ লক্ষ কৃষকের সাথে আমেরিকার সরকার কাজ করে যাচ্ছে।  এর আগে তিনি সলিড প্রকল্পের মতলব দক্ষিণের দশপাড়া এবং মতলব উত্তরের লুধুয়া গ্রামের ‘আঁচল’ প্রকল্পের চাইল্ড কেয়ার পরির্দশন করেন। পরিদর্শনকালে শিশু ও মায়েদের সাথে খোশগল্প করেন। এসময় তিনি পানিতে পড়ে শিশু মৃতূর ব্যপারে কথা বলেন এবং এ সেবা তাদের কাছে কতটা সুবিধের তা নিয়েও কথা বলেন। ড্যান মজিনা চাইল্ড কেয়ারের শিশুদের সাথে গল্প করেন এবং শিশুরা তখন ছড়া, কবিতা , গানসহ মজার মজার কৌতুক বল্লে মজিনা তখন শিশুদের সাথে কিছুক্ষন আএন্দ মেতে উঠেন। একজন দোভাষী তাঁর কথাগুলো বাংলায় উপস্থাপন করেন আর প্রকল্পের বিভিন্ন বিষয়ে ড্যান মজিনাকে বুঝিয়ে বলেন প্রকল্পটির পরিচালক ডা. দেওয়ান এমদাদুল হক।
মতলব আইসিডিডিআর’বির সন্মেলককক্ষে প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন প্রকল্পের নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্স, ইউএনও সফিকুল ইসলাম, ডা. খালকুজ্জামান, ডা. ফজল, সলিডের পরিচালক ডা. দেওয়ান এমদাদুল হক।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply