রোটা. উপাধ্যক্ষ হাসান ইমাম ফটিক এর রোটারী ‘ক্লাব বিল্ডার এওয়ার্ড’ লাভ

কুমিল্লান প্রতিনিধি :–
রোটারী ক্লাব অব কুমিল্লার সদ্য বিদায়ী সভাপতি (আইপিপি) রোটারিয়ান উপাধ্যক্ষ হাসান ইমাম মজুমদার (ফটিক) ২০১২-২০১৩ রোটাবর্ষে সভাপতি হিসেবে তাঁর কর্মকালীন সময়ে ক্লাবকে গতিশীল, ব্যতিক্রমী ও ইমেজ সৃষ্টিতে সহায়ক কর্মসূচী গ্রহণ ও রোটারীর কর্মকান্ডকে সম্প্রসারনের জন্যে রোটারী ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে ‘ক্লাব বিল্ডার এওয়ার্ড’ লাভ করেন। বিভিন্ন ক্লাবের প্রতিনিধিত্বশীল রোটারীয়ানদের উপস্থিতিতে সম্প্রতি স্থানীয় একটি হোটেলে, রোটারীর প্রাক্তন গভর্ণর ইশতিয়াক এ জামান পিএইচডি রোটারী ইন্টারন্যাশনাল এর প্রেসিডেন্ট রন বার্টন এর পক্ষে এ সনদ আনুষ্ঠানিককভাবে হস্তান্তর করেন।
উল্লেখ্য যে, ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত রোটারী ক্লাব অব কুমিল্লা থেকে ইতোপূর্বে কোন রোটারিয়ান এ সনদ লাভ করেননি।
রোটা: মজুমদার ২০১২ সালে রোটারী ক্লাব অব কুমিল্লার সদস্য পদ লাভ করেন। তিনি বিভিন্ন রোটাবর্ষে ডাইরেক্টর হিসেবে কার্যকর ভূমিকা পালন করেন। ২০১০-২০১১ সালে তিনি ক্লাবের ক্রেক্রেটারী এবং ২০১২-২০১৩ সালে সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি রোটারী ক্লাব অব কুমিল্লা মিডটাউন এর জি এস আর (গভর্ণর স্পেশাল রিপ্রেজেনটেটিভ) হিসেবে ক্লাবটি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
তাঁর কর্মকালীন বিভিন্ন কর্মসূচীর মধ্যে সিনিয়র রোটারীয়ানদেও সংবর্ধনা, শিক্ষক-সম্মাননা, পরিবেশ বান্ধব শ্লোগান সম্বলিত ফেস্টুন সংযোন, বিজ্ঞান বিষয়ক সেমিনার, পেশাগত দক্ষতা অর্জনে স্বীকৃত প্রদান কর্মসূচী সমূহ সর্বমহলে প্রশংশিত হয়েছে।
রোটারী জেলা ৩২৮০ এর বেস্ট প্লাটিনাম প্রেসিডেন্ট এর পদক সহ বিভিন্ন ক্ষেত্রে ক্লাব সর্বমোট ১৬টি পুরষ্কার লাভ করেছে। চার্টার প্রেসিডেন্ট ও জেলা গভর্ণর রোটা. মরহুম আজিজুল হক স্মরণে কুমিল্লা ক্লাব প্রবর্তিত আজিজুল হক মেমোরিয়াল শীল্ড ২০১৩ সালে তিনি প্রথম লাভ করেন।
তিনি ২০১৩-১৪ রোটাবর্ষ কুমিল্লা জোনের তড়হবষ ঈড়-ড়ৎনরঃবৎ ভড়ৎ ভবষষড়ংিযরঢ় এর দায়িত্ব পালন করেন। ২০১৪-১৫ রোটাবর্ষের জন্যে তিনি এসিস্ট্যন্ট গভর্ণর মনোনীত হয়েছেন।
রোটারীর বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণের উদ্দেশ্যে তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, ভারত, পূর্তগাল সফর করেছেন এবং জুন মাসে অনুষ্ঠিতব্য অষ্ট্রেলিয়ার কনভেনসন এবং নিউজল্যান্ড সফরের প্রস্তুতি সম্পন্ন করেছেন। এছাড়া বিভিন্ন সময় তিনি পাকিস্তান, তুরস্ক, স্পেন, বেলজিয়াম,লুক্সেমবার্গ, আমস্টারডাম, পোল্যান্ড, ফ্রান্স, দুবাই ও পবিত্র হজ্জ্বব্রত পালনের উদ্দেশ্যে সৌদী আরব সফর করেছেন।
তিনি কুমিল্লা ক্লাবের পাঁচ বার নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে ৪ বছরের জন্যে উর্ধ্বতন সহ-সভাপতি নির্বাচিত হয়ে ক্লাবের দায়িত্ব পালন করছেন। তিনি কুমিল্লা কালচারাল কমপ্লেক্সের সাধারণ সম্পাদক হিসেবে এক যুগের অধিক কাল দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সময় বিভিন্ন পদে নজরুল পরিষদ, শিল্পকলা একাডেমী, কুমিল্লা আর্ট স্কুল ও কলেজ, বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় এর ব্যবস্থাপনার সাথে জড়িত ছিলেন। তিনি শিক্ষক সংগঠন বাকশিস কুমিল্লা জেলা শাখার সক্রীয় সংগঠক।
কুমিল্লার প্রাচীনতম বেসরকারী কলেজ অজিত গুহ মহাবিদ্যালয়ে কর্মজীবন শুরু করেন, বর্তমানে উপাধ্যক্ষ হিসেবে কর্মরত আছেন। এছাড়া গুণগত মানসম্পন্ন শিশু শিক্ষা প্রতিষ্ঠান, নজরুল মেমোরিয়াল একাডেমী’র তিনি প্রতিষ্ঠাতা। বর্তমানে ৩টি শাখায় দুই হাজারেরও অধিক ছাত্র-ছাত্রী ও শতাধিক শিক্ষক কর্মচারী কর্মরত আছেন।
তিনি দু’কন্যা সন্তানের জনক। দুই কন্যাই স্ব স্ব প্রতিষ্ঠানে মেধার স্বাক্ষর রেখেছেন। স্ত্রী কাজী সেলিনা আক্তার নজরুল মেমোরিয়াল একাডেমীর অধ্যক্ষ।
এছাড়াও তিনি কুমিল্লার বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মকান্ডের নিয়মিত পৃষ্ঠপোষক। তিনি বেশ কয়েকজন লেখকের সৃজনশীল বইয়ের প্রকাশনার দায়িত্ব পালন করেছেন যা সূধী মহলে দারুণভাবে সমাদৃত হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply