বারেরা মর্ডান কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

মোঃ জামাল উদ্দিন দুলাল,দেবিদ্বার :–
কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবার মান ধরে রাখতে কমিউনিটি ক্লিনিক এর প্রতিষ্ঠাবার্ষিকীর জেলা ও উপজেলার অংশ হিসেবে কুমিল্লার দেবিদ্বার পৌর এলাকার বারেরা মর্ডান কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী রোববার সকাল ১০টায় এক বর্নাঢ্য র‌্যালী ও আলোচনার মধ্যে দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।
সমাজ সেবক ও বারেরা মর্ডান কমিউনিটি ক্লিনিকের সভাপতি মোঃ আবু তাহের এর সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ বেলায়েত হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আশ্রাফ আলী মডেল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সাংবাদিক মোঃ জামাল উদ্দিন দুলাল, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য সহকারী পরিদর্শক মোঃ রুহুল আমিন,বারেরা মর্ডান কমিউনিটি ক্লিনিকের সার্পোট কমিটির আহবায়ক মোঃ মহসিন সরকার,যুগ্ন-আহবায়ক কাজী ইউছুফ ,ব্যবসায়িক মোঃ আবদুল আলীম, সি.এইচ.সি.পি মোঃ হেলাল উদ্দিন, সি.এইচ.সি.পি মোসাঃ রুবিনা আক্তার, সি.এইচ.সি.পি মোঃ খারুল আলম , পরিবার পরিকল্পনা সহকারী  মোসাঃ লতিফা বেগম প্রমুখ। এদিকে র‌্যালীটি  বারেরা মর্ডান কমিনিটি ক্লিনিক থেকে শুরু করে পশ্চিম সরকারি প্রা: বিদ্যালয় হয়ে মধ্য পাড়া কাজী বাড়ী হয়ে বারেরা বাজার প্রদিক্ষন করে কুমিল্লা – সিলেট মহা-সড়ক দিয়ে ক্লিনিেেক এসে শেষ হয়। র‌্যালী শেষে এক  আলোচনা  সভায় অতিথিরা তাদের বক্তব্য বলেন , স্বাস্থ্যসেবা বঞ্চিত গ্রামীণ জণপদের সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার লক্ষে ১৯৯৬সালে তৎকালীন আ’লীগ সরকার’র শাসনামলে  কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা চালু হলেও পরবর্তী জোট সরকার ওই কার্যক্রম বন্ধ করে দেয়। আবারো আ’লীগ ক্ষমতায় আসার পর ২০০৯সাল থেকে আধুনিকায়নে কাজ শুরু করেছে। এসব ক্লিনিকে যক্ষèা, ম্যালেরিয়া, কুষ্ঠ, কালাজর, ডায়েরিয়া, জখম, জ্বর, ব্যাথা, বিষক্রিয়া, দংশন, পোড়া, হাপানি, চর্মরোগ ক্রিমি, চোখ, দাত ও কানের সাধারন রোগের ক্ষেত্রে লক্ষণ ভিত্তিক প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। তবে এই চিকিৎসা সেবা ধারা বাহিক ভাবে ধরে রাখতে সরকার প্রকল্প থেকে স্থায়ী করার জোড় দাবী করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply