মুরাদনগরে সড়কের বেহাল দশায় জনদুর্ভোগ চরমে

কুমিল্লা প্রতিনিধি :–
দীর্ঘ বছর ধরে সড়কের সংস্কার না হওয়ায় কুমিল্লার মুরাদনগর উপজেলার অধিকাংশ সড়ক বেহাল দশায় পরিণত হয়েছে। উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়কসহ কমপক্ষে ৫টি আঞ্চলিক সড়ক ও এসব সড়কে নির্মিত পুরাতন বেইলী ব্রীজগুলো দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় পথচারীসহ যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সরেজমিনে ঘুরে জানা যায়, জেলার মুরাদনগর উপজেলার ৫টি সড়কের অবস্থা একেবারেই বেহাল হয়ে পড়েছে। গুরুত্বপূর্ণ এসব সড়কগুলোর মধ্যে মুরাদনগর-রামচন্দ্রপুর ১০ কি.মি, কোম্পানীগঞ্জ-নবীনগর ১৭ কি.মি, মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কের ২৫ কিলোমিটার, কোম্পানীগঞ্জ-মুরাদনগর-হোমনা সড়কের ১২ কিলোমিটার এবং নবীপুর-শ্রীকাইল ১১ কি.মি সড়ক অনেকটা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এসব সড়কের ব্রীজ-বেইলী ব্রীজগুলোও যানবাহন চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এছাড়া প্রায় অর্ধশত বছর আগে নির্মিত কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কের মেটাংঘর এলাকার ৩টি, কবিতীর্থ দৌলতপুর, পীরকাশিমপুরসহ বিভিন্ন স্থানের বেইলী ব্রীজ ছাড়াও মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কের থানা সংলগ্ন গোমতীর উপর প্রায় ৩০ বছর আগে নির্মিত বেইলী ব্রীজ ঝুঁকিপূর্ণ হওয়ায় এসব ব্রীজ দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিদিন অসংখ্য যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাক চলাচল করছে। ইলিয়টগঞ্জ-মুরাদনগর সড়কের একাংশ ভেঙ্গে ক্রমে গোমতী নদীতে বিলীন হয়ে যাচ্ছে। সওজ-কুমিল্লার নির্বাহী প্রকৌশলী আবদুর রহিম জানান, এ উপজেলায় ২০টি বেইলী ব্রীজের বেশিরভাগই ঝুঁকিপূর্ণ। ব্রীজগুলো সংস্কারের জন্য স্থানীয় এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন ইতোপূর্বে ডিও লেটার দিয়েছেন। এসব সড়ক ও ব্রীজ সংস্কারের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply