মালয়েশিয়ায় ব্যাপক উৎসব উদ্দিপনায় মধ্যে দিয়ে বরণ করেনিল বাংলা নববর্ষ ১৪২১

এম.আমজাদ চৌধুরী রুনু, মালয়েশিয়া থেকে:–
গত সোমবার ২০১৪ নানা আয়োজনে ও ব্যাপক উৎসব উদ্দিপনায় বাংলা নববর্ষ পহেলা বৈশাখ ১৪২১ সাল কে বরণ করে নিল মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা।যদি ও বাংলাদেশের ন্যয় পহেলা বৈশাখ পালন করেছে ইন্ডিয়া নেপাল ও শ্রীলংকান প্রবাসীরা, এজন্য মনে হল প্রবাসে ও  যেন এক টুকরো বাংলাদেশ । বিভিন্ন সাজে সাজানো হয়েছিল বাংলাদেশী মালিকানাধীন হোটেল রেস্তরা গুলি।
আর আনন্দ উৎসবের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশী  প্রবাসীরা বাঙালীয়ানা অতিথিয়েতায় নতুন বর্ষকে বরণ করে নিয়েছেন।  নানা আয়োজনে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে কুড়িকে বিদায় জানিয়ে নববর্ষ ১৪২১ বরণ করে নিয়েছেন প্রবাসীরা। পূর্ব এশিয়ার পর্যটন নগরির রাজধানী কুয়ালালামপুরের  প্রাণকেন্দ্রের এক কোনে কোতারায়ায় (বাংলা মার্কেট নামে পরিচিত) ছিল প্রবাসী বাংলাদেশীদের প্রচুর সমাগম। আর এ সুযোগে বাংলা মার্কেটের  ব্যবসায়ীরা তাদের রান্নার আইটেমে রেখেছিলেন, পান্থা ভাত, ভাজা ইলিশ মাছ, টাকি মাছের ভর্ত্তা, আলু ভর্ত্তা ইত্যাদি নানা আইটেমের সমাহার। বর্ষবরণে নেই কান ভেদা-ভেদ, বাংলাদেশীদের পাশা-পাশি প্রত্যেক জাতির লোকজন নববর্ষ উদ্যাপনে অংশ নিয়েছিলেন। প্রবাসীরা তাদের ভিনদেশী বন্ধুদের মোবাইলে ম্যাসেজ দিয়ে বেঙ্গলী হেপী নিউ ইয়ার ১৪২১ বাংলা কে স্বাগত জানিয়েছেন। কেউ কেউ ভিনদেশী বন্ধুকে সাথে নিয়ে এসে বাঙালীয়ানা অতিথিয়েতায় তাদেরকে মুগ্ধ করেছেন।
এছাড়া কুয়ালালমপুরস্থ বাংলাদেশ হাইকমিশন কর্তৃক চায়না চেম্বার অব কমার্স হল রুমে নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মালয়েশিয়ায় অবস্থিত বিভিন্ন দেশের কুটনৈতিকরা ও প্রবাসী বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দ।
সেরডাং প্রবাসী বাংলাদেশ কমিউনিটি বিভিন্ন আয়োজনে পালন করেছে পহেলা বৈশাখ
এদিকে কুয়ালালামপুরস্থ বুকিত বিনতাং রশনা বিলাশ রেষ্টুরেন্টে বাঙ্গালীয়ানা অতিথিয়েতায় রেষ্টুরেন্ট কর্তৃপক্কের উদ্যোগে অনুষ্ঠিত হয় কমিউনিটি ফ্যামিলি স্যালিব্রিটিতে গান পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠ শিল্পী নাসির। এতে অংশ নেন প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ ও তাদের পরিবারের সদস্যরা।
এছাড়া কেতারায়া খাবার খাবো রেষ্টুরেন্টের উদ্দ্যেগে পহেলা বৈশাখ উপলক্কে আয়োজন করা হয় র‌্যাফেল ড্র । এতে ১ম পুরষ্কার ছিল ১টি এলইডি টিভি, ২য় পুরষ্কার সামসাংগ মুবাইল, ৩য় পুরস্কার ডিবিডি প্লেয়ার, ড্রতে অংশ গ্রহণকারী বিজয়ীদের হাতে পুষ্কার তুলে দেন খাবার খাবো রেস্টুরেন্টের পরিচালক এসকে সেন্টু। খাবার খাবো রেষ্টুরেন্টের পরিচালক এসকে সেন্টু বলেন, প্রবাসীদের আনন্দ দিতে আমরা প্রতি বছর এ ধরনের অনুষ্টানের আয়োজন করে থাকি এবং ভবিশ্যতেও এ কার্য ক্রম অব্যাহত থাকবে। ঢাকা বিরয়ানী হাউসে আমরা প্রবাসী যুব সংগের উদ্দ্যেগে অনুষ্ঠিত হয় পহেলা বৈশাখী অনুষ্ঠান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply