ডিফেন্স সার্ভিসেস এশিয়া কনফারেন্স ও ওয়েস্টার্ন প্যাসিফিক নেভাল সিম্পোজিয়ামে অংশ নিতে নৌবাহিনী প্রধানের ঢাকা ত্যাগ

নিজস্ব প্রতিনিধি :–
মালয়েশিয়ার কুয়ালালামপুরে ”14th Defence Services Asia Exhibition and Conference (DSA-2014)’ এবং চীনে অনুষ্ঠিতব্য ‘Western Pacific Naval Symposium (WPNS-2014)’ এ অংশগ্রহণের উদ্দেশ্যে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব আজ রবিবার (১৩-০৪-২০১৪) ঢাকা ত্যাগ করেছেন।

আগামী ১৪ হতে ১৭ এপ্রিল ২০১৪ তারিখ কুয়ালালামপুরে অনুষ্ঠিতব্য চারদিনব্যাপী ’14th Defence Services Asia Exhibition and Conference (DSA-2014)’ এ বিশ্বের প্রায় ৫০ টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, বাহিনী প্রধানগণ, সমর বিশারদ, সামরিক পর্যবেক্ষক এবং স্ব স্ব বাহিনীর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন। এবারের সেমিনারের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ”Strengthening Security and Regional Stability”|

মালয়েশিয়া সফর শেষে নৌবাহিনী প্রধান ২১ হতে ২৫ এপ্রিল ২০১৪ তারিখ পর্যন্ত চীনে অনুষ্ঠিতব্য পাঁচদিনব্যাপী Western Pacific Naval Symposium (WPNS-2014)এ অংশগ্রহণ করবেন। এতে বিশ্বের উন্নত দেশসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক এবং সমর বিশারদগণ যোগদান করবেন। নৌবাহিনী প্রধান সিম্পোজিয়ামে আগত বিভিন্ন দেশের নৌ প্রধানগণের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। এছাড়া তিনি বিভিন্ন দেশের নৌ প্রধান ও প্রতিনিধিগণের সাথে নৌবাহিনীর সমরাস্ত্র, সমুদ্র সম্পদ রক্ষা ও সমুদ্র সীমানার নিরাপত্তা বিষয়ক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন। সিম্পোজিয়ামে অংশগ্রহণ শেষে নৌবাহিনী প্রধান আগামী ২৭ এপ্রিল চীনের উহানে বাংলাদেশ নৌবাহিনীর জন্য নির্মাণাধীন করভেট ক্লাস যুদ্ধজাহাজ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করবেন। এছাড়া নৌ প্রধান আগামী ২৯ ও ৩০ এপ্রিল বাংলাদেশ নৌবাহিনীর চলমান ও ভবিষ্যত উন্নয়ন প্রকল্পের সহায়তা প্রদানকারী সংস্থা China Precision Machinery Import-Export Corporation (CPMIEC) এবং Poly Techonologies Inc. China  এর প্রতিনিধিগণের সাথে আলোচনায় অংশ নিবেন। উক্ত সংস্থার সাথে নৌ প্রধানের এই আলোচনা নৌবাহিনীর চলমান প্রকল্পসমূহ ও ভবিষ্যত উন্নয়নকে আরো গতিশীল করবে। উল্লেখ্য, গত ২ এপ্রিল ওয়েস্টার্ন প্যাসিফিক নেভাল সিম্পোজিয়ামের এর অংশ হিসেবে International Fleet Review-2014 এবং Mutilateral Maritime Exercise এ যোগ দিতে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ আবু বকর চীনের চিন দাউ বন্দরে গমন করে।

এ সফরে নৌ প্রধানের সফরসঙ্গী হিসেবে তাঁর স্ত্রী বাংলাদেশ নৌ পরিবার কল্যাণ সংঘের সভানেত্রী বেগম হাফিজা হাবিব এবং ১ জন কর্মকর্তা রয়েছেন। মালয়েশিয়া ও চীন সফরশেষে তিনি আগামী ২ মে ২০১৪ তারিখে স্বদেশ প্রত্যাবর্তন করবেন বলে আশা করা যায়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply