লাকসাম-মনোহরগঞ্জে ইরি ধানের বাম্পার ফলন!

লাকসাম প্রতিনিধি:–
লাকসাম-মনোহরগঞ্জে এবার ইরি ধানের বাম্পার ফলন হয়েছে। তবে শেষ মূহূর্তের প্রাকৃতিক দূযোর্গের আশংকায় মহা চিন্তায় রয়েছ্ কৃষকরা ।
লাকসামে এবার ১০হাজার ৮’শ ৮৭ হেক্টর আবাদী জমির মাঝে ৯ হাজার ৯’শ ১০ হেক্টর ও মনোহরগঞ্জে ১০হাজার ১’শ ৭৫ হেক্টর জমিতে ইরি ধান আবাদ করা হয়। লাকসাম উপজেলা কৃষি অফিস ৩.৮০ মেঃ টন উপসি ও ৪.৭০ মেঃ টন হাইব্রিড ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করে।
সরকারী ভাবে সার, বীজ, কীটনাশক ও মাঠ পর্যায়ে পরিদর্শনের কারনে ইরি ধানের বাম্পার ফলনের আশা প্রকাশ করছেন কৃষক। মাঠ পর্যায়ে একাধিক কৃষকের সাধে কথা বলে জানা যায়, শেষ মূহূর্তের প্রাকৃতিক দূর্যোগ কাল বৈশাখী ঝড়, শিলা বৃষ্টি ও অধিক বৃষ্টিপাতের কারনে ইরি ধান বিনষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক কৃষক ইরি ধান করতে গিয়ে গচ্ছিত টাকা, ধার দেনা, এনজিও থেকে ঋণ নিয়ে ইরি ধান চাষে ব্যাপক ব্যয় করেছেন। প্রাকৃতিক দূর্যোগ হলে তাদের উৎপাদিত ফসলসহ ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা করছেন।
এদিকে ২/১ টি মাঠে সামান্য পরিমান ধান কাটা শূরু হয়েছে। লাকসাম উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজ উদ্দিন হোসেন ও মনোহরগঞ্জ কৃষি কর্মকর্তা এস.এম গোলাম সরওয়ার জানান, সরকারী ভাবে সার, বীজ, কীটনাশক ও মাঠ পর্যায়ে পরিদর্শনের কারনে এবার ইরি ধানের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply