কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ইষ্টার্ণ মেডিকেল কলেজের সহযোগিতায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম

স্টাফ রিপোর্টার :–
বুধবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় ইংরেজি বিভাগের ৭তম ব্যাচের ব্লাড ডোনেটিং ক্লাব ও বিএনসিসি’র আয়োজনে এবং ইষ্টার্ণ মেডিকেল কলেজের সহযোগিতায় সকাল ১০ টায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে ছাত্রছাত্রীদের নিয়ে র‌্যালীর উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চেন্সেলর প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। র‌্যালী শেষে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমের উদ্বোধন করেন জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ও ডেপুটি সিভিল সার্জন আলহাজ্ব ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।
ব্লাড গ্রুপ নির্ণয়ের কার্যক্রম উদ্বোধন উপলক্ষে কাঁঠাল তলায় আয়োজিত আলোচনা সভায় ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোঃ জাহিদুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চেন্সেলর প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। রক্ত দানের উপর মূল আলোচনা করেন অনুষ্ঠানের উদ্বোধক জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ও ডেপুটি সিভিল সার্জন আলহাজ্ব ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। এ মহতী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এ কার্যক্রমের সহযোগী প্রতিষ্ঠান ইষ্টার্ণ মেডিকেল কলেজের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশান এর কেন্দ্রীয় মহাসচিব শাহ মোঃ সেলিম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার মোঃ মুজিবুর রহমান মজুমদার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান। অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ব্লাড ডোনেটিং ক্লাবকে ছাত্রছাত্রীদের মাঝে ব্যাপক প্রসারতা দিয়ে অন লাইনে রক্ত দাতাদের নাম ঠিকানা ও মোবাইল নং সহ রক্তের গ্রুপ প্রকাশ করা হবে যাতে রক্তের প্রয়োজনে অসহায় মানুষ এ মহতী সেবাটুকু পেতে পারে। এ লক্ষ্যে উপস্থিত সকল ছাত্রছাত্রী একাত্বতা প্রকাশ করে সিদ্ধান্ত নেন যে,  মানুষের রক্তের প্রয়োজনে হাত বাড়ানোর অঙ্গীকারাবদ্ধ হলো কুবি’র ‘ব্লাড ডোনেটিং ক্লাব’। এ মহতী অনুষ্ঠান পরিচালনা করেন বিএনসিসি’র মোঃ হানিফ।
ইষ্টার্ণ মেডিকেল কলেজের চিকিৎসক ও মেডিকেল ছাত্রছাত্রীদের সমন্বয়ে বিশাল একটি টিম এই মহতী কাজে দিনভর সহযোগিতা করেন। তারা হলেন- ডা. মিজানুর রহমান, ডা. নিরুপম সরকার, ডা. ইউসুফ সাজন, ডা. শিমুল মন্ডল, ডা. আহমেদ পেয়ার সালাউদ্দিন, ডা. তানভির হোসেন খান, ডা. শাহিন আহমেদ, ডা. সৈয়দ নেসার আলী, ডা. শবনম কাবেরী, ডা. অংকুর দত্ত, ডা. তারেক মাহমুদ। মেডিকেল ছাত্রছাত্রীদের পক্ষে অংশগ্রহণ করেন- জাকির হোসেন, হাসিবুল ইসলাম, মামুম আল হাসান, মাকিফুল এহসান, মুকিত আল হাসান, সাদী জুবায়ের, বিজয় চন্দ্র সরকার, আনিকা ফারহিন, রাকিবুল হাসান, তানজিনা আক্তার, বিলকিস আক্তার, উত্তম কুমার সূত্রধর, বিজয় কৃষ্ণ কর প্রমুখ। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমে টেকনিশিয়ান হিসেবে উপস্থিত ছিলেন ইষ্টার্ণ মেডিকেল কলেজের মোঃ আবদুর রউফ ও মোঃ রাসেল।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply