বুড়িচং উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান অবশেষে শপথ নিলেন

বুড়িচং(কুমিল্লা) প্রতিনিধিঃ–

কুমিল্লার বুড়িচং উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম মিজানুর রহমান ,ভাইস-চেয়ারম্যান সাইফুল আলম ,মহিলা-ভাইস চেয়ারম্যান ফারহানা জেসমিন রোববার শপথ নিয়েছেন ।
চট্রগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল্লাহ তার কার্যালয়ে এ শপথ বাক্য পাঠ করান। এর আগে গত ১ এপ্রিল মঙ্গলবার কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে জেলার বিভিন্ন উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা-ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্টান হয়। ওই দিন বুড়িচং উপজেলার নবনির্বাচিত  চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা-ভাইস চেয়ারম্যানেরও শপথের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে প্রশাসন। শপথ গ্রহণের কয়েক মুহুর্ত আগে বুড়িচং উপজেলার সদ্য সাবেক চেয়ারম্যান সদ্য সমাপ্ত নির্বাচনে পরাজিত প্রার্থী আওয়ামীলীগ নেতা সাজ্জাদ হোসেনের পক্ষে এ শপথ স্থগিতে হাইকোর্টে আদেশ হয়েছে উল্লেখ করে আইনজীবী সনদ ফ্যাক্স যোগে জেলা প্রশাসক কার্যালয়ে আসে। একই সময়ে কুমিল্লা জেলার পিপি এডভোকেট মুজিবুর রহমান পরাজিত প্রার্থী সাজ্জাদ হোসেনের পক্ষে জেলা প্রশাসক কার্যালয়ে এসে হাইকোর্টের আদেশ বিষয়ে অবহিত করে শপথ স্থগিতের জন্য বলেন। এক পর্যায়ে প্রশাসন শপথ স্থগিতে সিদ্ধান্ত নেয়।
পরে ওই দিনই হাইকোর্টে খোজ নিয়ে দেখা গেল এ বিষয়ে কোন আদেশ হয়নি। বিষয়টি পুরো জালিয়াতি, ভুয়া ও প্রতারণামূলক।
বিষয়টি শুনানির জন্য পরদিন বুধবারের হাইকোর্টের কার্যতালিকায় ছিল। কার্যতালিকা অনুযায়ি বিষয়টি আদালতে উপস্থাপন করেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আবেদনপত্র হিসাবে ওই আদালতের কার্যতালিকায় আসা একটি রিটে বিবাদীপক্ষের আইনজীবী হিসাবে ওকালতনামা দিতে গিয়ে তিনি বিষয়টি আদালতের নজরে আনেন।
এ সময় খোকন ওইদিন বুধবার কালেরকণ্ঠে প্রকাশিত ‘হঠাৎ ফ্যাক্স, বিএনপি সমর্থিত চেয়ারম্যানের শপথ বাতিল’ শিরোনামের একটি  প্রতিবেদন আদালতের নজরে আনেন। আদালতে মাহবুব উদ্দিন খোকন বলেন, রিটটি এই আদালতে শুনানির জন্য আছে। কিন্তু এর আগেই ওই রিটে আদালত আদেশ দিয়ে দিয়েছেন বলে একজন আইনজীবী তার প্যাডে সনদ পাঠিয়েছেন। তখন আদালত অঙ্গনে এ বিষয় জানাজানি হওয়ার পর চাঞ্জল্যের সৃষ্টি হয়।
আদালত ওই আইনজীবীকে দুপুর ২টায় হাজির থাকতে বলেন। ২টার পর আদালতে  হাজির হয়ে স্থগিতাদেশের আইনজীবী সনদ দেয়ার কথা অস্বীকার করেন রিটকারীর আইনজীবী রানা কাওসার। তিনি বলেন, ‘আমি অবকাশকালীন ছুটির পরে বিষয়টি শুনানি হবে মর্মে সনদ দিলেও অন্য কোনো সনদ দিইনি। এটি আমার কাছে বিস্ময়কর একটি ব্যাপার’।
ওইদিন হাইকোর্ট বুড়িচং উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম মিজানুর রহমানের শপথ স্থগিত চেয়ে পরাজিত প্রার্থী সাজ্জাদ হোসেনের করা রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে।
একইসঙ্গে শপথ স্থগিতের ভুয়া আইনজীবী সনদ সম্পর্কে সুপ্রিমকোর্ট বার এর মাধ্যমে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। বিষযটি আদালতকে অবহিত করারও আদেশ দেয়া হয়েছে। ভুয়া আইনজীবী সনদ নিয়ে কে বেনিফিসিয়ারি প্রশ্নে আদালতে ব্যারিস্টার খোকন বলেন, পরাজিত প্রার্থী সাজ্জাদ হোসেন। আদালত আদেশে বিষয়টি খতিয়ে দেখতে বলেছে। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালত বলেন, এ ধরণের জালিয়াতির সঙ্গে যে বা যারা জড়িত তাদেরকে তদন্ত করে বের করে ব্যবস্থা নিতে হবে।
কালের কন্ঠের ওই প্রতিবেদনে বলা হয়, রানা কাওসার নামে এক আইনজীবীর সনদের কারণে মঙ্গলবার বুড়িচং উপজেলা চেয়ারম্যানের শপথ বন্ধ হয়ে যায়। সাজ্জাদ হোসেনের রিটে আদালত বিজয়ী ঘোষিত প্রার্থীকে শপথ না দিতে নির্দেশ দিয়েছেন বলে ওই সনদে উল্লেখ করা হয়।
কালের কন্ঠের ওই প্রতিবেদনে বলা হয়, রানা কাওসার নামে এক আইনজীবীর সনদের কারণে মঙ্গলবার বুড়িচং উপজেলা চেয়ারম্যানের শপথ বন্ধ হয়ে যায়। সাজ্জাদ হোসেনের রিটে আদালত বিজয়ী ঘোষিত প্রার্থীকে শপথ না দিতে নির্দেশ দিয়েছেন বলে ওই সনদে উল্লেখ করা হয়।
৩১ মার্চ বিচারপতি সালমা মাসুদ চৌধুরী নেতৃত্বাধীন ওই আদালতে জমা দেয়া রিটটি দায়ের করেন পরাজিত ও বিদায়ী উপজেলা চেয়ারম্যান মো. সাজ্জাদ হোসেন। রিটে নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, কুমিল্লার জেলা প্রশাসক, কুমিল্লার জেলা নির্বাচন কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা, বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, বুড়িচংয়ের নির্বাচিত চেয়ারম্যান এটিএম মিজানুর রহমানকে বিবাদী করা হয়।
শুনানিকালে সাজ্জাদ হোসেনের আইনজীবী নুরুল ইসলাম সুজন রিটের পক্ষে তার বক্তব্য পেশকালে ফলাফল গেজেটাকারে প্রকাশ করা হয়েছে উল্লেখ করার পরই আদালত বলেন রিটটি সামারেলি রিজেক্ট (সরাসরি খারিজ)। এ সময় আদালত বলেন গেজেট হলে কোন সক্ষুদ্ধ পক্ষ নির্বাচন সংক্রান্ত ট্রাইব্যুনালে যেতে পারেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply