টি-টোয়েন্টির ফাইনালে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক:–

ওয়ার্ল্ড টি-টোয়েন্টির প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছে শ্রীলঙ্কা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস মেথডে ২৭ রানে জয় পেয়েছে লঙ্কানরা।

টস জিতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা গড়ে ১৬০ রানের পাহাড়। জবাবে ওয়েস্ট ইন্ডিজের ১৩.৫ ওভারে ৪ উইকেটে ৮০ রানের সময় ম্যাচ বন্ধ হয় প্রচণ্ড শিলা বৃষ্টিতে। খেলা আর শুরু না হলে ডাকওয়ার্থ লুইস মেথডে জয পায় লাসিথ মালিঙ্গার দল।

বড় রানের লক্ষ্যটা পেরুতে ভয়ংকর গেইলের উপরই আস্থাটা বেশি ছিল ক্যারিবিয়ানদের। কিন্তু ১৩ বলে মাত্র ৩ রান করে মালিঙ্গার বলে বোল্ড হয়ে যান গেইল। সেই পঞ্চম ওভারে স্মিথকেও (১৭) বোল্ড করেন মালিঙ্গা। তাই শুরুতেই চাপে ওয়েস্ট ইন্ডিজ। চাপটা আরও বাড়ে সিমন্স ও ব্রাভোও ফিরলে। সিমন্স ৪ রান করে এলবি হন প্রসন্নর বলে। আর ১৯ বলে ৩০ করা ব্রাভোকে ফেরান কুলাসেকারা। শিলা বৃষ্টিতে ম্যাচ বন্ধের সময় স্যামুয়েলস ১৮ ও সামি ব্যাট করছিলেন ০ রানে। জয়ের জন্য ৩৭ বলে ৮১ রান দরকার ছিল ক্যারিবিয়ানদের।

এর আগে শুরুটা ঝড়ের বেগে হলেও পরপর উইকেট হারিয়ে চাপে পড়ে লঙ্কানরা। চাপটা কাটিয়ে লাহিরু থিরিমান্নে, অ্যাঞ্জেলো ম্যাথুজ,তিলকরত্নে দিলশানদের দৃঢ়তায় স্কোরটা পৌঁছে ৬ উইকেটে ১৬০ । শেষ ৫ ওভারে লঙ্কানরা নেয় ৫৩ রান।

দুই ওপেনারের দৃঢ়তায় ৩.৫ ওভারে বিনা উইকেটে টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা করেছিল ৪১। চতুর্থ ওভারের শেষ বলে সান্তোকি বোল্ড করেন ১২ বলে ২৬ করা কুশল পেরেরাকে। পরের ওভারে রান আউট হয়ে যান কোন রান না করা মাহেলা জয়াবর্ধনে। কুমার সাঙ্গাকারাও মাত্র ১ রান করে কট অ্যান্ড বোল্ড হন বদ্রির বলে। তিলকরত্নে দিলশান  ও লাহিরু থিরিমান্নে চতুর্থ উইকেটে ৪২ রানের জুটি গড়ে কাটান চাপটা। তবে ভয়ংকর হয়ে ওঠার আগে ৩৯ বলে ২ বাউন্ডারি ১ ছক্কায় ৩৯ করা দিলশান রান আউট হয়ে যান সিমন্সের থ্রোতে। তবে থিরুমান্নের দৃঢ়তায় ১৪.৪ ওভারেই ১০০ করে লঙ্কানরা। ১৫  ওভার শেষে তাদের স্কোরটা পৌঁছে ৪ উইকেটে ১০৭।

৩৫ বলে ৩ বাউন্ডারি ২ ছক্কায় ৪৪ করে সান্তোকির বলে সিমন্সকে ক্যাচ দিয়ে ফিরেন নতুন সাঙ্গাকারাখ্যাত থিরিমান্নে। শ্রীলঙ্কার রান তখন ১৬.৬ ওভারে ৫ উইকেটে ১২১। শেষ দিকে ম্যাথুজের ২৩ বলে ৪০ রানে স্কোরটা দাঁড়ায় ১৬০। সান্তোকি ২, রাসেল ও বদ্রি নেন ১ উইকেট।

টস করতে যাওয়ার সময় অবশ্য অবাক হয়েছিলেন অনেকে। চান্দিমাল নয় টস করেছেন যে মালিঙ্গা! ফর্ম না থাকাতেই লঙ্কান টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেয় চান্দিমালকে বেঞ্চে বসানোর। তাই অধিনায়ক হয়েও দলে নেই চান্দিমাল। এছাড়া থিসারার জায়গায় ফেরানো হয়েছে প্রসন্নকে। আর ওয়েস্ট ইন্ডিজ খেলছে পাকিস্তানের বিপক্ষে খেলা একাদশ নিয়েই।

Check Also

কুমিল্লার বিপক্ষে ১৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক :– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে রাজশাহী কিংসকে ১৫৩ রানের টার্গেট দিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ...

Leave a Reply