ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের চেয়ারম্যানশীপ অর্জন করেছে বাংলাদেশ নৌবাহিনী

নিজস্ব প্রতিনিধি :–   
গত ২৫ হতে ২৮ মার্চ ২০১৪ অস্ট্রেলিয়ার ক্রাউন পার্থে ‘চতুর্থ ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম’ এবং বিশ্বের বিভিন্ন দেশের নৌ প্রধানগণের সভা অনুষ্ঠিত হয়। উক্ত সিম্পোজিয়াম এবং সভায় নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব অংশগ্রহণ করেন। সভায় আগামী ২০১৬ হতে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনীকে দুই বছরের জন্য চেয়ারম্যানশীপ প্রদানের প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

চারদিনব্যাপী আয়োজিত এ সেমিনারে ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ হতে আগত নৌপ্রধান, নৌ সমর বিশারদ, নৌ পর্যবেক্ষক এবং নৌবাহিনীর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। এবারের সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল “Protecting the ability to trade in the Indian Ocean Maritime Economy”। ভারত মহাসাগরীয় অঞ্চলে নৌবাহিনীর সমুদ্র উপকূলীয় নিরাপত্তা ও বাণিজ্য বিষয়ক আলোচনা, অত্র অঞ্চলের সার্বিক নিরাপত্তার সঠিক দিক নির্দেশনা নির্ণয়সহ সকলের সমন্বিত সমঝোতার ভিত্তিতে আঞ্চলিক নিরাপত্তা জোরদারকরণের লক্ষ্যে এ সিম্পোজিয়ামের আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়াতে অবস্থানকালে নৌবাহিনী প্রধান অনুষ্ঠানে আগত বিভিন্ন দেশের নৌপ্রধানগণের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। নৌ সমর বিশারদগণ কর্তৃক প্রদত্ত নৌ নিরাপত্তা ও সমর বিষয়ক বক্তৃতামালায় উপস্থিত থেকে বাংলাদেশ নৌবাহিনীর ক্রম বিকাশমান কর্মকান্ড তুলে ধরেন। এছাড়া তিনি বিভিন্ন দেশের নৌপ্রধান ও প্রতিনিধিগণের সাথে নৌবাহিনীর সমরাস্ত্র, সমুদ্র সম্পদের হেফাজত ও সমুদ্র সীমানার নিরাপত্তা বিষয়ক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। উল্লেখ্য, আগামী ২০১৬ সালে বাংলাদেশে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের আয়োজন করা হবে। এতে বাংলাদেশের ভাবমূর্তি বর্হিঃবিশ্বে আরো উজ্জ্বল হবে আশা করা যায়।

ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব দুই সদস্যের নৌ প্রতিনিধি দলসহ গত ২৫ মার্চ ২০১৪ অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন এবং সফর শেষে গত মঙ্গলবার রাতে (০১-০৪-২০১৪) দেশে ফিরেছেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply