‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০১৪’ এ অংশ নিতে চীনের উদ্দেশ্যে নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ এর চট্টগ্রাম নেভাল জেটি ত্যাগ

চট্টগ্রাম :–

আগামী ২১ হতে ২৫ এপ্রিল ২০১৪ চীনের কিং দাউ এ অনুষ্ঠিতব্য ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০১৪’ এ অংশগ্রহণের উদ্দেশ্যে আজ বুধবার (০২-০৪-২০১৪) বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ চট্টগ্রাম নেভাল জেটি ত্যাগ করেছে। এর আগে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্য যন্ত্র পরিবেশনের মাধ্যমে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলসহ অন্যান্য আঞ্চলিক কমান্ডারগণ, স্থানীয় পদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজে গমনকারী অফিসার ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ নিকটবর্তী দেশসমূহের সাথে সুসম্পর্ক উন্নয়নের লক্ষ্যে চীনের কিং দাউ বন্দরে গমনকালে মালয়েশিয়ার ক্লাং বন্দর, হংকং এবং দেশে ফেরার পথে চীনের সানিয়া এবং থাইল্যান্ডের পুকেট বন্দরে শুভেচ্ছা সফরে গমন করবে।

এ উপলক্ষ্যে চীনে অনুষ্ঠিতব্য পাঁচদিনব্যাপী 14th Western Pacific Naval Symposium এ বিশ্বের উন্নত দেশসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদগণ যোগদান করবেন। এর অংশ হিসেবে International Fleet Review-2014  এবং Mutilateral Maritime Exercise এ বাংলাদেশ, অষ্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনী জাহাজ অংশগ্রহণ করবে। বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ এর অধিনায়ক কমান্ডার আফজালুল হকের অধীনে ২৬ কর্মকর্তাসহ সর্বমোট ১৭৯ জন নৌ সদস্য এ মহড়ায় অংশগ্রহণ করবেন। এ সফরে নৌবাহিনী প্রতিনিধি দলের প্রধান হিসাবে নেতৃত্ব দিচ্ছেন কমডোর কমান্ডিং বিএন ফ্লোটিলা কমডোর এম খালিদ ইকবাল।

নৌবাহিনী জাহাজের এ ধরনের আন্তর্জাতিক মহড়ায় অংশগ্রহণের ফলে বহিঃর্বিশ্বে দেশের সুনাম বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। পাশাপাশি বাংলাদেশ ও চীনসহ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং নৌ নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক জোরদার হওয়াসহ নৌ সদস্যদের পেশাগত মান উন্নয়ন সম্ভব হবে। উল্লেখ্য, নৌ মহড়া ও শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৩ মে ২০১৪ তারিখে চট্টগ্রামে ফিরবে বলে আশা করা যায়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply