কুমিল্লায় উৎসবমুখর পরিবেশে বিশ্ব নাট্যদিবস ২০১৪ উদযাপন

কুমিল্লা থেকে:—

২৭ মার্চ ছিল বিশ্ব নাট্যদিবস ২০১৪। কুমিল্লার নাট্যকর্মীরা এই দিনটিকে বিভিন্ন আনন্দ আয়োজন ও বর্ণিল সাজে রাঙ্গিয়ে তোলে জেলা শিল্পকলা একাডেমী চত্বর, ধর্মসাগর ও কেন্দ্রীয় শহীদ মিনার। সকাল ১০টায় থিয়েটার বিষয়ক আড্ডার মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুভ সূচনা হয়। এরপর পালাক্রমে থিয়েটার কর্মীদের টি টুয়েন্টি প্রীতি ক্রিকেটম্যাচ, একক অভিনয় প্রতিযোগিতা, ধর্মসাগরে সাঁতার প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজ, ঢাকের তালে তালে বর্ণাঢ্য র‌্যালী ছিল চোখে পড়ার মতো। আয়োজনের মধ্যাহ্ন প্রহরের বিশেষ আকর্ষণ ছিলো কলাপাতায় মধ্যাহ্নভোজ। শিল্পকলা একাডেমীতে প্রায় ৮০জন নাট্যকর্মী ও সুহৃদ এক ব্যতিক্রমী আয়োজনে কলাপাতায় নিজেদের রান্না করা খাবার দিয়ে মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করে। এ যেন নাট্যকর্মীদের এক মিলনমেলায় পরিণত হয়। মধ্যাহ্ন ভোজ শেষে বিকাল ৪.৩০ টায় আবারো ঢাকের তালে তালে, নাচে আর স্লোগানে, বর্ণিল প্লাকার্ড হাতে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়। র‌্যালীটি জেলা শিল্পকলা একাডেমী থেকে শুরু হয়ে পুবালী চত্বর প্রদক্ষিণ করে টাউন হল মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। নাট্যদিবস উদযাপন পর্ষদের উপদেষ্টা শাহজাহান চৌধরীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জনান্তিক নাট্যসম্প্রদায়ের বশির উল আনোয়ার, জেলা কালচালার কমপ্লেক্স এর সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন সিদ্দিকী, প্রবীন নাট্যজন নিজাম উদ্দিন দুলাল, ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সভাপতি ও নাট্যদিবস উদযাপন পর্ষদ এর আহবায়ক মোঃ ওয়ালী উল্লাহ হৃদয়, সদস্য সচিব রেহান উদ্দিন রায়হান, কুমিল্লা কলেজ থিয়েটার এর মোঃ রাশেদ।
আলোচনায় অতিথিবৃন্দ বিশ্ব নাট্যদিবসে এই আয়োজনের জন্য উদযাপন পর্ষদকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার পরামর্শ দেন। এরপর অতিথিবৃন্দ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা হলো যথাক্রমে- একক অভিনয়ে মিতু, রকিব ও ফারহানা। সাঁতারে- তুহিন, তোফায়েল ও রানা। যেমন খুশি তেমন সাজ- সুখী, রকিব ও তানভীর মাসুম।
আলোচনা সভা শেষে কাজী নাসির উদ্দিন সচী’র নির্দেশনা ও কুমিল্লা নাট্যদল এর পরিবেশনায় শহীদ মিনারে প্রদর্শিত হয় নাটক ‘ঢিল’। নাট্যদিবসে দিনব্যাপী আয়োজনের সমন্বয় করেন নাট্যদিবস ২০১৪ উদযাপন পর্ষদ এর আহবায়ক মোঃ ওয়ালী উল্লাহ হৃদয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply