কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি’র জিএম সহ দু’জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টারঃ–

প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জিএম সহ দু’জনের বিরুদ্ধে ১ লাখ ২০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়। মামলার বিবরণে জানা যায়, পল্লী বিদ্যুতের খুঁটি সহ এক মাসের মধ্যে মিটার সংযোগ দেওয়ার কথা বলে অভিযুক্ত জিএম’কে আলী হোসেন নামে স্থানীয় দালালের প্ররোচনায় দু’ দফা ১ লাখ ২০ হাজার টাকা প্রদান করে প্রতারিত হন। এ অভিযোগে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ গ্রাহক কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার যাদবপুর গ্রামের আলী আজ্জমের পুত্র আহসান উল্লাহ কুমিল্লার সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালতে সম্প্রতি এ মামলাটি রুজু করেন। মামলা নং- সিআর-১১৬/১৪, তারিখ ২৪-০৩-২০১৪ইং। পরে বিজ্ঞ জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট অভিযোগটি আমলে নিয়ে মামলাটি নথিভুক্ত করে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসারকে তদন্তক্রমে আদালতকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন।
জানাযায়, অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদারের নানা অনিয়ম, দুর্নীতির বিষয়টি নিয়ে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর গত ২৪ মার্চ  মাসিক নিয়মিত বোর্ড সভায় বিস্তারিত আলোচনা পর্যালোচনা শেষে সমিতি বোর্ড পরিচালকদের সম্বনয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়, তদন্ত কমিটির কর্মকর্তারা হলেন, সমিতি বোর্ড পরিচালক আলহাজ্ব মোবারক হোসেন বাবুল- আহবায়ক, পরিচালক কাজি খোরশেদ আলম- সদস্য, মিসেস ফিরোজা বেগম- সদস্য। উল্লেখ্য অভার লোড লাইন, অভার লোড ফির্ডার ও ট্রান্সফর্মায় সংযোগের নামে কোটি টাকা লুটপাটের অভিযোগে ইতিমধ্যে বেশ কয়েকটি সংবাদ পত্রে জিএম শাহজাহান তালুকদারের দুর্নীতির বিষয়ে রিপোর্ট প্রকাশিত হলে সমিতি বোর্ড পরিচালকদের মাঝে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। বিভিন্ন দপ্তরের প্রেরিত ক্ষতিগ্রস্ত গ্রাহকদের অভিযোগ থেকে জানাযায়, কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদারের নানা অনিয়ম, দুর্নীতির কারণে সমিতি’র সাধারণ গ্রাহকরা বিদ্যুৎ সংযোগ থেকে শুরু করে নানা ক্ষেত্রে জিম্মি হয়ে পড়েছে।
জানা যায়, কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতাধীন লাকসাম-লাঙ্গলকোট  এলাকার  ৩৩ কঠঅ বিদ্যুৎ  লাইনটি সরানোর জন্য প্রথমে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকার ইষ্টিমিট ও ডিজাইন তৈরী করে, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ডিজাইন পরিদপ্তর এ অনুমোদনের জন্য প্রেরণ করন। পরবর্তীতে একটি কোম্পানীর সঙ্গে গোপন আতাঁতের মাধ্যমে মোটা অংকের অর্থের বিনিময়ে অবৈধ ভাবে লাভবান হয়ে অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদার ঐ ডিজাইনে ঠিক রেখে ২য় দফা ইষ্টিমিট পরিবর্তনের মাধ্যমে  পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ডিজাইন পরিদপ্তর (ঝঊঘউ) থেকে মাত্র  ৮০ লাখ টাকা অনুমোদনের মাধ্যমে সমিতি’র ৭০ লাখ টাকার আর্থিক ক্ষতি করেছেন অভিযোগ পাওয়া গেছে। অনুসন্ধানে আরো জানা যায়, অভিযুক্ত জিএম শাহজাহান তালুকদার মন্ত্রী-এমপি’দের নাম ভাঙ্গিয়ে স্থানীয় ইলেক্টেশিয়ান ও দালালদের যোগ-সাজস ও সহযোগিতায় কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ভৌগলিক এলাকার বিভিন্ন জোনাল ও এরিয়া অফিসের আওতায় অভার লোড ফির্ডার ও অভার লোড টান্সফমার এ নতুন সংযোগ প্রদান করে দের্দাসে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। অভার লোড ফিডারে নতুন সংযোগ প্রদানে এমপি’র ডিও লেটার থাকার পরও দীর্ঘ ৬/৭ মাস অতিবাহিত হলেও জিএম এর চাহিদা মতো ৫০ হাজার টাকা ঘুষ প্রদান করতে না পারায়, ব্রাহ্মণপাড়ার টাটেরা গ্রামের ১৭ পরিবারের মিটার সংযোগ চালুর প্রক্রিয়াটি প্রায় এক যুগ যাবৎ ঝুলে থাকার সুনিদিষ্ট প্রমাণ রয়েছে। এছাড়া পল্লী বিদ্যুৎ সমিতি’র অফিসিয়াল পাজারো জীপ গাড়ীটি দিনের অধিকাংশ সয়মই জিএম এর দ্বিতীয় (বউ) স্ত্রীর অফিসে আসা-যাওয়া সহ ব্যক্তিগত কাজে বিধি: বর্হি:ভূত ভাবে ব্যবহার করতে দেখা যাচ্ছে। এ বিষয়ে সমিতি’র কর্মকর্তা-কর্মচাদের একই প্রশ্ন পল্লী বিদ্যুৎ সমিতি’র অফিসিয়াল পাজারো জীপ গাড়ীটি আসলে কার জন্য বরাদ্ধ !
এ প্রসঙ্গে কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর পরিচালনা পরিষদ (সমিতি বোর্ড) সভাপতি আলহাজ্ব মোঃ আনোয়ার উল্লাহ অভিযুক্ত জিএম প্রকৌশলী শাহজাহান তালুকদারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রাপ্তি’র বিষয়টি স্বীকার করে এ প্রতিনিধিকে জানান, এ বিষয়ে সমিতি’র নিয়মিত মাসিক বোর্ড সভায় গত ২৪ মার্চ সোমবার তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে অভিযোগের সত্যতা প্রমাণীত হলে জিএম এর বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহনের জন্য বাংলাদেশ পল্ল¬ী বিদ্যুতায়ন বোর্ডকে সুপারিশ করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply