কুবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

কুবি প্রতিনিধি :–
আজ সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন শুরু হয়েছে। সকাল ৮.০০ টায় মহান স্বাধীনতা দিবসের র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সর্ব প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ, ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস, শিক্ষক, কমর্কতা ও কর্মচারীবৃন্দ। এর পর পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, আবাসিক হল, বিশ্ববিদ্যালয়ের ১৭টি বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পুষ্পস্তবক অর্পণ শেষে মাননীয় উপাচার্য সর্ব প্রথম শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ি সংগ্রামে ৩০ লাখ শহীদ এবং দুই লক্ষাধিক মা-বোন যারা প্রিয় মাতৃভূমির জন্য রক্তের বিনিময়ে, জীবনের বিনিময়ে, সম্ভমের বিনিময়ে এ দেশকে স্বাধীন করেছেন। তিনি মহান শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বলেন চৈত্রের প্রচন্ড দাবদাহ উপেক্ষা করে আজকে যারা এখানে উপস্থিত হয়েছেন তাঁরা সবাই মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করেই মাটির টানে এখানে এসেছেন। উপাচার্য উপস্থিত সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করেন।
তিনি সংক্ষিপ্ত ভাষণে বলেন, আজ সারা জাতি মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ। মুষ্টিমেয় কিছু মানুষ ভেতরে ভেতরে এর বিরোধীতা করছেন-তারা কিছুই করতে পারবেন না। তিনি মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি থেকে দূরে থাকতে সকলকে সচেতন থাকার আহ্বান জানিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের মত একটি মহান দিনে সকলকে মুক্তিযুদ্ধের মূল চেতনা, স্বপ্ন ও অঙ্গীকারের কথা স্মরণ করিয়ে দিয়ে দেশ গড়ার আহ্বান জানান।
সকাল ৯ টা ৩০ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ, ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস, বিভিন্ন হলের প্রভোস্টবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদ, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও সাংবাদিক সমিতি। পুষ্পস্তবক অর্পণ শেষে লাখো শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল ১০.০০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে খেলার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, সুস্থ দেহে সুস্থ মন। পড়াশোনার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে নিজেকে সুস্থ রাখার আহ্বান জানান। প্রচন্ড দাবদাহে খেলায় অংশগ্রহণের জন্য তিনি খেলায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীসহ দর্শকদেরকে ধন্যবাদ জানান।
বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস তাঁর বক্তব্যে সর্বপ্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে বলেন, যাঁরা স্বাধীনতার জন্য শহীদ হয়েছেন তাঁদের স্বপ্ন বাস্তবায়নের আমাদের কাজ করে যেতে হবে। তিনি ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে বিশ্ব দরবারে পরিচিতি করিয়ে দেবার জন্য সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের আদর্শকে লালন-পালন করতে হবে।
সকাল ১১.০০টায় কেন্দ্রীয় মাঠে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। বিকেল ৩.০০ টায় শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দের মধ্যে বিভিন্ন ধরনের খেলার আয়োজন করা হয়। ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়াও ছেলেদের ৩টি এবং মেয়েদের একটি হলে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply