কুমিল্লার দুই উপজেলায় ব্যালট বাক্স ভাংচুর, প্রিজাইডিং অফিসারকে মারধর, ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষে যুবদল কর্মী নিহত: পুলিশ সহ আহত ৩০

নিজস্ব প্রতিনিধি :–
রাতেই ব্যালটবাক্স ভর্তি, কেন্দ্র দখল, ব্যালট বাক্স ভাংচুর, ব্যালট পেপার-বাক্স ছিনতাই,প্রিজাইডিং অফিসারকে মারধর, ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে  গুলিতে মনির হোসেন নামের এক যুবদল কর্মী নিহত হওয়ার মধ্যদিয়ে গতকাল রবিবার কুমিল্লার বরুড়া পজেলার নির্বাচন সম্পন্ন হয়েছে।  বরুড়া উপজেলার বাগমারা পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে।এছাড়াও নির্বাচনে মেঘনা উপজেলায় ব্যালট বাক্স ছিনত্ইা, গুলি ও সংঘর্ষে প্রিজাইডিং অফিসার, পুলিশ, ইউপি চেয়ারম্যানসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছে।
নির্বাচন চলাকালে বরুড়া উপজেলার মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে একাধিকবার হামলা চালানো হলে প্রথম দফায় সোয়া ১১টার দিকে পুলিশ ৩০ রাউন্ড শর্টগানের গুলি ও ২ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরবর্তীতে বিকালে আবারো দখলের চেষ্টায় হামলা চালানো হলে ৬৪ রাউন্ড শর্টগান ও ১২ রাউন্ড চায়না রাইফেলের গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ ও গুলিবর্ষনের ঘটনায় হোসেনপুর গ্রামের রমিজ উদ্দিনের পুত্র মনির হোসেন ও পুলিশ কনস্টেবল সোলেমানসহ কমপক্ষে ১৫ জন আহত হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত মনির হোসেনকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়। নিহত মনির হোসেন উপজেলার খোশবাশ ইউনিয়ন যুবদলের কর্মী। ওই কেন্দ্রে কর্তব্যরত পুলিশ পরিদর্শক নাজিম উদ্দিন জানান, কেন্দ্রটি দখলের জন্য দেড়/২ হাজার লোক হামলা চালায়।
কামেড্ডা শালুকিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে না পেরে স্থানীয় জনগণ বিক্ষোভ করে। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ডা. জাকির হোসেন জানান, রাতে ৩০/৩৫ জন লোক আমাকে জিম্মি করে সাড়ে ১৭শ’ ব্যালট পেপারে আওয়ামীলীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মোস্তাফিজুর রহমানের আনারস প্রতীকে সীল মারে। এসব ব্যালট পেপার আলমারীতে সংরক্ষণ করে রাখা হয়। পূর্ব নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ফখরুল ইসলাম জানান, শনিবার রাত ৩টার দিকে সশস্ত্র অবস্থায় ৩৫/৪০ জন লোক ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আমাকে মারধরসহ অস্ত্রের মুখে জিম্মি করে ৮০০ ব্যালট পেপারে আনারস প্রতীকে সীল মেরে বাক্সে ঢুকিয়ে রাখে। বাগমারা পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রাতে আনারস প্রতীকের পক্ষে ব্যালট পেপারে সীল মেরে বাক্স ভর্তি করে রাখে। সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রটি বন্ধ দেখা যায়। এছাড়া মুগুজী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল অদুদ জানান, রাতে ১০টি ব্যালট বই ছিনিয়ে নিয়ে আনারস প্রতীকে সীল মেরে বাক্সে ঢুকিয়ে রাখা হয়। রাতে আদমপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১১শ’ ও খোশবাশ কেন্দ্রে ১৩শ’ ব্যালট পেপারে আনারস প্রতীকে সীল মারা হয়। বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী আব্দুল খালেক চৌধুরী ও ভাইস চেয়ারম্যান প্রার্থী সৈয়দ জহিরুল হক অভিযোগ করে বলেন, উপজেলার ৮৬টি কেন্দ্রের মধ্যে আমড়াতলী, জোড়পুকুরিয়া, শিলমুড়ী, লগ্নসার প্রা. বিদ্যালয়, সুন্দরদৌল, নসরতপুর সর. প্রা. বিদ্যালয়, কৃষ্ণপুরসহ প্রায় ৪০টি কেন্দ্রে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারদের জিম্মি করে আওয়ামীলীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী মোস্তাফিজুর রহমানের আনারস প্রতীকে রাতের বেলা ব্যালট পেপারে সীল মেরে বাক্সভর্তি করা হয়। এদিকে আওয়ামীলীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মাজহারুল ইসলাম মিঠুর মা সাংবাদিক সম্মেলন করে একই অভিযোগ করে ভোট বর্জন করেন। তারা এসব কেন্দ্রে পুন:নির্বাচনের দাবি জানান। সরেজমিন ঘুরে এসব কেন্দ্রের সামনে ভোট দিতে না পারা ভোটারদের বিক্ষোভ প্রদর্শন করে মিছিল করতে দেখা যায়।
অপরদিকে জেলার মেঘনা উপজেলায়ও ব্যালট পেপার ছিনতাই, কেন্দ্র দখল, প্রিজাইডিং অফিসারকে মারধরসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। মেঘনা উপজেলা নির্বাহী অফিসার সামছুল হক জানান, চালিভাঙ্গা ইউনিয়নের লক্ষণখোল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মহেশখোলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেয়ার চেষ্টা করে। এ সময় লক্ষণখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল কাদের বাধা দিলে তাকে মারধর করে। এসময় সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় আরো কমপক্ষে ৫ জন আহত হয়। এদিকে উপজেলার বড়সাপ মাড়া কেন্দ্রে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেটের গুলি ছুঁড়ে। এছাড়া মহেশখোলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষে একজন ইউপি চেয়ারম্যানসহ ৭ জন আহত হয়।
জেলা রিটার্নিং অফিসার ও সিনিয়র নির্বাচন কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, নির্বাচনে আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটায় বরুড়া উপজেলার বাগমারা পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply